ওয়ার্নার-মার্শ তাণ্ডবে রান পাহাড়ে অজিরা

  • স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

এ যেন রান বন্যার বিশ্বকাপ। ১৮ ম্যাচের প্রথম ইনিংসের ছয়টিই পেরল ৩০০ রান। শুরুর দুই ম্যাচে ব্যাট হাতে অজিরা ছিল মলিন। তৃতীয় ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে জিতলেও সল্প লক্ষ্যে দলটিকে ভুগতে হয়েছে। তবে আজকের ম্যাচে নিজেদের জাত চেনালেন পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। ডেভিড ওয়ার্নার ও মিচেল মার্শের সেঞ্চুরিতে পাকিস্তানের বিপক্ষে বড় সংগ্রহ পেয়েছে অজিরা।

যদিও একসময় মনে হচ্ছিল রান পেরোবে ৪০০-তে। তবে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে শেষ পর্যন্ত নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ৩৬৭ রান তোলে অস্ট্রেলিয়া।

বিজ্ঞাপন

বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে টসে হেরে ব্যাট করতে নেমে শুরতে কিছুটা দেখেশুনে খেলতে থাকেন মার্শ ও ওয়ার্নার। তবে ৮ ওভার পরই পাকিস্তানি পেসারদের ওপর চড়াও হ্ন তারা। পেসার হারিস রউফকে স্বাগত জানায় তার শুরুর ওভারে ২৪ রান নিয়ে। প্রথম পাওয়ারপ্লেতে ৮২ রান তোলার পর একই গতিতেই এগোতে থাকেন এই দুই ব্যাটার। ১৫ ওভারের মধ্যেই দুজন পান ফিফটির দেখা। সময় গড়ালে ভাঙেন ওয়ানডে বিশ্বকাপে অজিদের সর্বোচ্চ ওপেনিং জুটির রেকর্ড। ২০১১ বিশ্বকাপে শেন ওয়াটসন ও ব্র্যাড হাডিনের ১৮৩ রানের জুটিটি ছিল এই মাঠেই।

১০৮ বলে ১২১ রান করে শাহিন শাহ আফ্রিদির বলে মার্শ ফিরলে ভাঙে ২৫৯ রানের ওপেনিং জুটি। নিজের ৩২ বছর পূর্ণের দিনে ওয়ানডে ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি পেলেন মার্শ।

ব্যাটিং অর্ডারে পরিবর্তন এনে আক্রমণাত্মক খেলা চালানো জন্য নামা গ্লেন ম্যাক্সওয়েল ফেরেন প্রথম বলেই। স্টিভ স্মিথও (৭) ফেরেন দ্রুতই।

তবে আরেক প্রান্তে তাণ্ডব চালিয়ে চান ওয়ার্নার। ১১৬ বলে তুলে নেন ব্যক্তিগত দেড়শ রান। দলীয় ৩২৫ রানের মাথায় হারিস রউফের বলে ফিরলে থামে ওয়ার্নারের দুর্দান্ত এক ইনিংস। ৯ ছক্কা ও ১৪ চারের মারে ১২৪ বলে ১৬৩ রান করেন বাঁহাতি এই ব্যাটার। আসরে এখন পর্যন্ত এটিই ব্যক্তিগত সর্বোচ্চ সংগ্রহ।

শেষের দিকে বাকি ব্যাটাররা এগোলেন কিছুটা ধীরগতিতেই। আফ্রিদি ও রউফের বুদ্ধিদীপ্ত বোলিংয়ে রান কমে এলো অনেকখানিই। বল হাতে ১০ ওভারে ৫৪ রান খরচে আফ্রিদি তুলে নেন ফাইফার। রউফ নেন তিন উইকেট। 

নিজেদের দ্বিতীয় ম্যাচে শ্রীলঙ্কা বিপক্ষে রেকর্ড ৩৪৫ রান তাড়া করে জিতেছিল ১৯৯২ সালের চ্যাম্পিয়নরা। এই ম্যাচে জিততে হলে আরও একটি রেকর্ডই করতে হবে পাকিস্তানকে।