পাকিস্তানের রঙিন পোশাকের অধিনায়ক রিজওয়ান

  • স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

মোহাম্মদ রিজওয়ান

মোহাম্মদ রিজওয়ান

ওয়ানডে ও টি-টোয়েন্টি নতুন অধিনায়ক খুঁজে নিয়েছে পাকিস্তান। এই দুই ফরম্যাটের নেতৃত্ব দেওয়া হলো মোহাম্মদ রিজওয়ানকে। সহ-অধিনায়ক হয়েছেন আগা সালমান। পাকিস্তানের ৩১তম অধিনায়ক হতে যাচ্ছেন রিজওয়ান।

আজ রোববার লাহোরে সংবাদ সম্মেলনে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান মহসিন নাকভি এ ঘোষণা দেন। এ সময় রিজওয়ান-সালমান উপস্থিত ছিলেন। ছিলেন নির্বাচক কমিটির দুই সদস্য আকিব জাভেদ ও আজহার আলীও।

বিজ্ঞাপন

একই দিনে পাকিস্তানের নির্বাচকরা অস্ট্রেলিয়া ও জিম্বাবুয়ের সফরের দলও ঘোষণা করেছেন। আগামী ৪ নভেম্বর মেলবোর্নে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম ওয়ানডে দিয়ে অধিনায়ক হিসেবে অভিষেক হতে যাচ্ছে রিজওয়ানের। তিনি টি-টোয়েন্টিতে পাকিস্তানকে প্রথমবারের মতো নেতৃত্ব দেবেন ১৪ নভেম্বর অজিদের বিপক্ষেই।

বাবর আজম নেতৃত্ব ছাড়ার পর থেকে সাদা বলের অধিনায়কের পদটি ফাঁকা ছিল। এ অবস্থায় নভেম্বর-ডিসেম্বরে অস্ট্রেলিয়া ও জিম্বাবুয়ে সফরে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের জন্য রোববার দল ঘোষণা করে পিসিবি। এরপরই নিজেদের ওয়েবসাইটে রিজওয়ানকে অধিনায়ক হিসেবে ঘোষণা করল পিসিবি।

আগে একবার জাতীয় দলকে নেতৃত্ব দিয়েছেন রিজওয়ান। ২০২০-২১ মৌসুমে নিউজিল্যান্ড সিরিজে দুটি টেস্টে নিয়মিত অধিনায়কের অনুপস্থিতিতে নেতৃত্ব দেন তিনি। পাকিস্তান সুপার লিগে তার নেতৃত্বে ২০২১ সালে চ্যাম্পিয়ন হয় মুলতান সুলতান্স।


দায়িত্ব পেয়ে রিজওয়ান বলছিলেন, ‘দেখুন, পাকিস্তানের সাদা বলের অধিনায়কের দায়িত্ব পেয়ে খুব সম্মানিত বোধ করছি আমি। আন্তর্জাতিক পর্যায়ে পাকিস্তানের প্রতিনিধিত্ব করতে পারাটাই দারুণ প্রাপ্তি। নিজের সর্বোচ্চটা দিতে আমি প্রতিশ্রুতিবদ্ধ এবং নির্বাচক, কোচ ও আমার প্রবল মেধাবী সতীর্থদের সঙ্গে কাজ করতে মুখিয়ে আছি।’

পাকিস্তান তাদের অস্ট্রেলিয়া সফর শুরু করবে তিনটি ওয়ানডে ম্যাচ দিয়ে। যা অনুষ্ঠিত হবে মেলবোর্ন (৪ নভেম্বর), অ্যাডিলেড (৮ নভেম্বর) এবং পার্থ (১০ নভেম্বর)।

এরপর তারা তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে। যা হবে ব্রিসবেন (১৪ নভেম্বর), সিডনি (১৬ নভেম্বর) এবং হোবার্ট (১৮ নভেম্বর)।

জিম্বাবুয়ে সফরেও তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলবে পাকিস্তান। যদিও সেই দুই দলে নেই রিজওয়ান। জিম্বাবুয়ের বিপক্ষে পাকিস্তানের তিনটি ওয়ানডে ম্যাচ হবে ২৪, ২৬ ও ২৮ নভেম্বর। তিনটি টি-টোয়েন্টি ১, ৩ ও ৫ ডিসেম্বর হবে।