অধিনায়ক হতে ‘পুরোপুরি তৈরি’ তাইজুল

  • স্পোর্টস রিপোর্টার, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

হঠাৎ করেই দৃশ্যপটে তাইজুল ইসলাম

হঠাৎ করেই দৃশ্যপটে তাইজুল ইসলাম

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ শেষেই নেতৃত্ব থেকে সরে দাঁড়াবেন নাজমুল হোসেন শান্ত। এমন ঘোষণা তিনি দিয়ে রেখেছেন। তাইতো আরও একটা প্রশ্ন বাতাসে ভাসছে কে হবেন বাংলাদেশের পরবর্তী অধিনায়ক?

এই প্রশ্নের উত্তর মিলতে আরও কিছুদিন লাগবে। তবে এখনই গুঞ্জনের ডালপালা মেলতে শুরু করেছে। হঠাৎ করেই দৃশ্যপটে তাইজুল ইসলাম। তিনিও অধিনায়ক হওয়ার দৌড়ে আছেন। খোদ নিজেই জানালেন নেতৃত্ব নিতে তাইজুল প্রস্তুত।

বিজ্ঞাপন

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় টেস্টের আগের দিন সোমবার সংবাদ সম্মেলনে গণমাধ্যমের মুখোমুখি হন তাইজুল। সেখানেই অকপটে নিজের ইচ্ছেন কথাটাও শোনান তিনি।

জিজ্ঞেস করা হয়েছিল, বাংলাদেশ জাতীয় দলের অধিনায়কত্ব নিতে প্রস্তুত কি না?

এই স্পিনার সাফ জবাব দিলেন, ‘যেহেতু ১০ বছর ক্রিকেট খেলছি তো পুরোটাই তৈরী!’ তার মানে সুযোগ আসলে সেটি নিতে প্রস্তুত তাইজুল ইসলাম!

সঙ্গে আরও যোগ করেন, ‘দেখুন, যদি ব্যক্তিগতভাবে বলেন, ইম্প্লিমেন্ট করতে পারি। কিন্তু আমার যে অভিজ্ঞতা হয়েছে, আপনি কতটুকু নিচ্ছেন সেটা গুরুত্বপূর্ণ। সেটা সতীর্থ হিসেবে হোক আর সেটা আমার দেশের জনগণ হোক। আমার কাছে মনে হয় অনেক ক্ষেত্রে মাঠে যখন বিভিন্ন পরিস্থিতি আসে, আমি যখন বল করি বা একটা স্পিনার যখন বল করে অনেক সময় ফিল্ড পজিশন বলেন বা একটা ব্যাটারকে কীভাবে সেট আপ করবো এই হেল্পগুলো আমি কখন কখনও করে থাকি। অধিনায়ক আমাকে জিজ্ঞেস করে। এই সুযোগগুলো আসে, আমি চেষ্টা করি।’

২০১৪ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে কিংস্টনে টেস্ট ক্রিকেটে পথচলা শুরু হয় তাইজুলের। ১০ বছরে ৪৮টি টেস্ট খেলেছেন তিনি। সাকিব আল হাসানের পর দ্বিতীয় বোলার হিসেবে তিনি ২০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেন এই স্পিনার।