নিউজিল্যান্ডকে হতাশায় ডুবিয়ে সেমির পথে পাকিস্তান

  • স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিশ্বকাপের সেমির রেসে টিকে থাকতে রীতিমতো নিউজিল্যান্ডের ৪০২ রানের পাহাড় টপকাতে হতো পাকিস্তানকে। বিশ্বকাপের ইতিহাসে যেই রান টপকানোর রেকর্ড নেই কোনো দলের। এমন কঠিন সমীকরণের সামনে শুরুতেই আব্দুল্লাহ শফিকের উইকেট হারায় পাকিস্তান। তবে তাতে ঘাবড়ে যায়নি আরেক ওপেনার ফখর জামান।

বরং সময়ের সঙ্গে তাণ্ডব চালিয়েছেন তিনি। বৃষ্টিতে খেলা বন্ধ হওয়ার আগে ব্যাট হাতে ঝড় তুলেন তিনি। ৬৩ বলে সেঞ্চুরি তোলে পাকিস্তানকে রাখেন জয়ের পথে। এরপর বৃষ্টির বাগড়া। তবে তার আগে ১০ রানে এগিয়ে ছিল পাকিস্তান।

বিজ্ঞাপন

এরপর বৃষ্টি শেষে কমে এসেছে ম্যাচের পরিধি। ৪০২ রানের লক্ষ্যটা দাঁড়ায় ৩৪২। আর সেটা টপকাতে হতো ৪১ ওভারের মধ্যে। সেখানেও মাঠে নেমে ঝড় তুলেছেন ফখর। পাকিস্তানকে জয়ের পথে রাখেন এই ব্যাটার। অপরপ্রান্ত থেকে তাকে যোগ্য সঙ্গ দিয়েছেন অধিনায়ক বাবার আজম। হাফ সেঞ্চুরির পর আগ্রাসী হয়ে উঠছিলেন তিনিও।

কিন্তু এরপর ফের দ্বিতীয় দফায় ম্যাচ বন্ধ হয়। তবে ততক্ষণে ১০ রানে এগিয়ে থাকাটাকে ২১ রানে নিয়ে যান ফখর-বাবর। তাতে নির্ভার থেকেই মাঠ ছাড়েন দুজনে। কারণ ততক্ষণে সমীকরণটা এমন; কোনো কারণে আর ম্যাচ না গড়ালে বৃষ্টি আইনে ম্যাচ জিতে যাবে পাকিস্তান। শেষ পর্যন্ত সেটিই হয়েছে। আর মাঠে নামতে হয়নি ফখর-বাবরদের। ২১ রানে এগিয়ে থেকে বৃষ্টি আইনে ম্যাচ জিতেছে পাকিস্তান।

বৃষ্টিতে খেলা বন্ধ হওয়ার আগ পর্যন্ত ২৫.৩ ওভারে ১ উইকেট খরচায় পাকিস্তানের সংগ্রহ ২০০ রান। ম্যাচ জিততে ৯৩ বলে পাকিস্তানের প্রয়োজন ১৪২ রান। উইকেটে ৬৩ বল থেকে ৬৬ রানে অপরাজিত ছিলেন বাবর। ৮১ বলে ৮ চার ও ১১ ছক্কায় ১২৬ রানে অপরাজিত ছিলেন ফখর। শেষ পর্যন্ত আর মাঠে নামতে হয়নি তাদের। পাকিস্তানের জয়ের নায়ক ফখর।

এ জয়ে ৮ ম্যাচ শেষে নিউজিল্যান্ডের সমান ৮ পয়েন্ট এখন পাকিস্তানের। তবে তাদের অবস্থান টেবিলের ৬ নম্বরে। সেমিতে যেতে শেষ ম্যাচ জেতার সঙ্গে অনেক অঙ্ক কষেই ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামতে হবে বাবরদের।