বায়ুদূষণের কারণে এবার শ্রীলঙ্কার অনুশীলনও বাতিল, খেলা হবে তো?

  • স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিশ্বকাপের সেমির রেস থেকে এরইমধ্যে ছিটকে গেছে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। সেমির রেস থেকে ছিটকে গেলেও চ্যাম্পিয়নস ট্রফি নিশ্চিত করতে সামনের দুটি ম্যাচে জয়ের বিকল্প নেই দু’দলের সামনেই। এমন সমীকরণে আগামী ৬ নভেম্বর দিল্লিতে মুখোমুখি হবে বাংলাদেশ-শ্রীলঙ্কা। তবে ম্যাচের আগে দিল্লির বায়ুদূষণের কারণে অনুশীলন করতে পারছে না কোনো দল। পরিস্থিতি এতোটাই গুরুতর যে ম্যাচটি মাঠে গড়ানো নিয়েও দেখা দিয়েছে শঙ্কা।

গত শুক্রবার অনুশীলন করার কথা ছিল বাংলাদেশ দলের। তবে দিল্লির বায়ুদূষণের কারণে সেটা সম্ভব হয়নি। এরপর আজ অনুশীলন করার কথা ছিল শ্রীলঙ্কার। সেটিও শেষ পর্যন্ত বাতিল করতে হয়েছে শ্রীলঙ্কাকে।

বিজ্ঞাপন

বর্তমানে দিল্লির বায়ুর গুণমান সূচক ৪০০ এর উপরে রয়েছে। এ বিষয়ে আইসিসির এক মুখপাত্র জানিয়েছে, ‘আইসিসি এবং আমাদের আয়োজক বিসিসিআই সমস্ত অংশগ্রহণকারীদের সুবিধা গুরুত্ব সহকারে নিয়েছে। এবং দিল্লিতে বায়ুর গুণমান পর্যবেক্ষণ করছে। আমরা পরিস্থিতি মূল্যায়ন করতে বিশেষজ্ঞের পরামর্শ নিচ্ছি।’

ভারতীয় সরকারি সংস্থার এয়ার কোয়ালিটি ট্র্যাকিং ওয়ার্নিং সিস্টেম বলছে আগামী মঙ্গলবার ৭ নভেম্বর পর্যন্ত এখানকার আবহাওয়া এরকম থাকতে পারে। এই অবস্থায় ম্যাচ মাঠে গাড়ানো নিয়ে দেখা দিয়েছে শঙ্কা।

৬ নভেম্বর ম্যাচটি অবশ্য দু’দলের জন্যই বেশ গুরুত্বপূর্ণ। সেই ম্যাচটি নিয়ে অবশ্য এখনি চূড়ান্ত সিদ্ধান্ত নেবে না আইসিসি। ম্যাচের দিন পরিস্থিতি বিবেচনা করে ম্যাচ অফিসিয়ালসরা তাদের চূড়ান্ত সিদ্ধান্ত জানাবেন আইসিসিকে।

এই মাঠে অবশ্য বায়ুদূষণের কারণে আগেও ম্যাচ বাতিল হওয়ার রেকর্ড আছে। ২০১৭ সালে ভারত-শ্রীলঙ্কার মধ্যকার টেস্ট ম্যাচ বাতিল হয়েছিল এই দিল্লিতেই।