ম্যাক্সওয়েলের দ্রুততম সেঞ্চুরিতে অজিরা রান পাহাড়ে

  • স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

পুরো ম্যাচ জুড়েই অজিরা ব্যাট হাতে ছিল বেশ দাপটে। তবে শেষ ১০ ওভার এক অন্য চিত্র দেখল ক্রিকেট বিশ্ব। আগের সব সমীকরণ উড়িয়ে ওয়ানডে বিশ্বকাপে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড এখন গ্লেন ম্যাকওয়েলের। ৪০ বলেই পান সেঞ্চুরির দেখা। শেষ দিকে তার অসাধারণ এই ইনিংসের ভরে ৩৯৯ রানের বিশাল এক সংগ্রহ পায় অজিরা।  

দিল্লিতে ডাচদের বিপক্ষে টসে জিতে আগে ব্যাট করতে নেমে শুরু থেকেই বেশ আক্রমণাত্মক ভঙ্গিতে খেলতে থাকেন দুই ওপেনার ডেভিড ওয়ার্নার ও মিচেল মার্শ। তবে আগের ম্যাচের সেঞ্চুরিয়ান মার্শকে এদিন থিতু হতে দিলেন না লোগান ভন বিক। ১৫ বলে ৯ রানের স্বল্পদৈর্ঘ্যের এক ইনিংস খেলে ফেরেন মার্শ।

বিজ্ঞাপন

এরপর স্টিভ স্মিথ কে শুরুর সেই ধাক্কা সামলে এগোতে থাকেন ওয়ার্নার। করেন ১৩২ রানের দুর্দান্ত এক জুটি। ব্যক্তিগত ফিফটির পর দলীয় ১৬০ রানের মাথায় আরিয়ান দত্তের বলে ফেরেন স্মিথ (৭১)। আরেক ব্যাটার মারনাস লাবুশেনও ফিফটি তুলে নিয়ে ফেরেন ব্যক্তিগত ৬২ রানে। বেশিক্ষণ টিকেননি উইকেটরক্ষক ব্যাটার জস ইংলিস (১৪)।

তবে আরেক প্রান্ত আগলে তাণ্ডব জারি রাখেন ওয়ার্নার। ৯১ বলে তুলে নেন একদিনের ক্যারিয়ারের ২২তম সেঞ্চুরি। বিশ্বকাপে নিজের ২৩টি ম্যাচে এটি তার ষষ্ঠ সেঞ্চুরি। ছুঁলেন কিংবদন্তি শচীন টেন্ডুলকারের রেকর্ড। সাতটি সেঞ্চুরি নিয়ে তার আগে আছেন শুরু রোহিত শর্মা।

তবে সেখান থেকে নিজের খেলা এক বল বাদেই ফিরলেন ওয়ার্নার। ১১ চার ও ৩ ছক্কায় ৯৩ বলে ১০৪ রান করে প্যাভিলিয়নে পাড়ি জমান বাঁহাতি এই ওপেনার।

অজিদের ৪০ ওভারের স্কোরবোর্ডে ৫ উইকেটে ২৬৭ রান। এরপরই শুরু হয় ম্যাক্সওয়েল ঝড়। শুরু হয় রানের বন্যা। ৪০ বলে ওয়ানডে বিশ্বকাপ ইতিহাসের দ্রুততম সেঞ্চুরি তুলে নিয়ে ফেরেন ১০৬ রানে। ৪৪ বলে ৯ চার ও ৮ ছক্কায় সাজান বিধ্বংসী এই ইনিংস। শেষ পর্যন্ত অজিদের সংগ্রহ থামে ৮ উইকেট হারিয়ে ৩৯৯ রানে।  

লোগান ভন বিক নেন চারটি উইকেট, বাস ডি লিড নেন দুটি।