বাবরের নেতৃত্ব নিয়ে প্রশ্ন কিংবদন্তি ক্রিকেটারদের

  • স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

প্রথম দুই ম্যাচ জিতে এবারের বিশ্বকাপের শুরুটা ভালো হলেও ভারতের বিপক্ষে হার থেকেই ভরাডুবি শুরু হয় পাকিস্তানের। সর্বশেষ আফগানিস্তানের বিপক্ষেও অসহায়ত্বের হার স্বীকার করে নিতে হয় বাবর আজমের দলকে।

আর পাকিস্তানের এই দুর্দশার জন্য বাবর আজমের অধিনায়কত্বকেই দুষছেন পাকিস্তানের প্রাক্তন খেলোয়াড়েরা। তাঁদের মতে, বাবরের ভুল সিদ্ধান্তগুলোর বলি হচ্ছে পুরো দল। বাবরের অধিনায়কত্বের যোগ্যতা সম্পর্কে প্রশ্ন তুলে তাকে এই দায়িত্ব থেকে সরানোর কথা জানিয়েছেন তাঁরা।

বিজ্ঞাপন

ওয়াসিম আকরাম, মিসবাহ-উল-হক, রমিজ রাজা, শোয়েব মালিক, শোয়েব আখতারদের মতো কিংবদন্তী খেলোয়াড় এবং বিশ্লেষকেরা অভিন্ন মত পোষণ করেন বাবরের ব্যাপারে। তাঁরা সকলেই বলছেন যে বর্তমান বিশ্বকাপ আসরে পাকিস্তানের যে অধঃপতন দেখা যাচ্ছে, তার জন্যে অনেকাংশেই দায়ী দলের অধিনায়ক বাবর আজম।

বাবরের বদলে শাহিন আফ্রিদিকে অধিনায়ক দিলে আরও ভালো ফলাফল পাওয়া যাবে বলে মতামত দিয়েছেন দেশটির সাবেক তারকা পেসার আকিব জাভেদ। ‘পাকিস্তান ক্রিকেটের ভবিষ্যতের জন্য শাহিন হতে পারে সর্বোত্তম বিকল্প, সাদা বলের ক্রিকেটে বাবর নিজেকে অধিনায়ক হিসেবে প্রমাণ করতে ব্যর্থ হয়েছে।’

আফগানিস্তানের সাথে হারের পর এখন টুর্নামেন্টের বাকি চারটি ম্যাচ জেতা ছাড়া সেমিতে যাওয়ার কোনো সম্ভাবনা নেই পাকিস্তানের, সবগুলো ম্যাচ জিতলেও তাদের তাকিয়ে থাকা লাগবে অন্য দলের পয়েন্ট এবং নেট রানরেটের পার্থক্যের উপর। ওয়াসিম আকরাম বলেছেন, ‘(আফগানিস্তানের বিপক্ষে) আমাদের খেলোয়াড়দের ফিল্ডিং এবং শরীরী ভাষা খুবই নিম্নমানের ছিল। ২৮৩ রান তো কম না, কিন্তু এটিও তারা প্রতিরোধ করতে পারলো না।’ এছাড়াও গত এক বছরে পাকিস্তানি খেলোয়াড়দের ফিটনেস পরীক্ষাও নেওয়া হয়নি বলেও প্রতিবাদ জানিয়েছেন তিনি।

বাবরের ধীর গতিতে ব্যাটিং শুরু করার ফলে দলের পরবর্তী ব্যাটারদের উপর চাপ সৃষ্টি হয় বলে মন্তব্য করেছেন প্রাক্তন অলরাউন্ডার রাজ্জাক। সকলের মধ্যেই এই বিশ্বকাপের পর বাবরকে অধিনায়কত্বের দায়িত্ব থেকে সরিয়ে ফেলার পরামর্শ প্রতিলক্ষিত হয়েছে। এখন পিসিবি এই বিষয়ে কি সিদ্ধান্ত নেয় তাই দেখার পালা।