রিয়াদরা ফুরিয়ে যাননা, ঠিকই ব্যাট হাতে জবাব দেন

  • স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বাংলায় একটা প্রবাদ আছে, "রাখে আল্লাহ মারে কে?" মাহমুদউল্লাহ রিয়াদের বিশ্বকাপ যাত্রার কথা যদি একবার ভালোমতো চিন্তা করেন, তাহলে এই প্রবাদের সাথে একেবারেই মিলে যাওয়ার কথা। রিয়াদের এই হাসিমুখটা বলে দেয় ভেতর ভেতর কতোটা তৃপ্ত তিনি। কেনই বা তৃপ্ত হবেন না? বিশ্বকাপে সুযোগ পেয়ে সেঞ্চুরি করেছেন যে। এই তো দক্ষিণ আফ্রিকার বিপক্ষে যেখানে দলের বাকি ব্যাটাররা বলার মতো কিছুই করতে পারেননি, যেখানে রিয়াদ যেন ডুবন্ত জাহাজের একমাত্র নাবিক। এমন এক যোদ্ধা, যে কিনা সব পরিস্থিতিতেই যুদ্ধ করতে জানে।  

  চলতি বছর ঘরের মাটিতে ইংল্যান্ড সিরিজের পর আর জাতীয় দলে সুযোগ পাচ্ছিলেন না। এরপর ঘরের মাটিতে আয়ারল্যান্ড কিংবা আফিগানিস্তান, কোনো দলের বিপক্ষে সিরিজেই ছিলেন না। এমনকি, এরপর এশিয়া কাপের স্কোয়াডেও দলে রাখা হয়নি তাকে। যার ফলে অনেকেই আন্তর্জাতিক ক্রিকেটে রিয়াদের শেষ দেখে ফেলেছিলেন। তবে রিয়াদ যেন সবাইকে ভুল প্রমাণ করলেন। বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিপক্ষে ৪১, ভারতের বিপক্ষে ৪৬ এবং মঙ্গলবার দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সেঞ্চুরি করে রিয়াদ যেন নিজের পুরনো দিনের কথাই মনে করিয়ে দিলেন।

বিজ্ঞাপন

 কিন্তু, ওই যে শুরুর দিকে একটা কথা বললাম রাখে আল্লাহ মারে কে। এশিয়া কাপে সুযোগ না পেলেও নিয়মিত অনুশীলন করতে আসছিলেন মিরপুরে। সেই সময় যতোটুকু সম্ভব চেষ্টা করেছেন পুরনো রিদমে ফিরতে, যদি একটা সুযোগ হয়।

 ভাগ্য সবসময় পরিশ্রমীদের পক্ষে। তাইতো স্রষ্টা হয়তো রিয়াদকে আবারও ফেরার একটা সুযোগ দিয়েছিলেন। সেটা খুব ভালোভাবেই কাজে লাগালেন। আর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নিজের ওয়ানডে ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি করে যেন প্রমাণ করলেন তিনি বুড়িয়ে যাননি, ফুরিয়ে যাননি।