ওমরা ও নামাজ আদায় করছেন দৈনিক লক্ষাধিক মুসল্লি

  • ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

কাবা শরীফ, মক্কা, সৌদি আরব, ছবি: সংগৃহীত

কাবা শরীফ, মক্কা, সৌদি আরব, ছবি: সংগৃহীত

মক্কার মসজিদে হারামে দৈনিক নামাজ আদায়ের অনুমোদন পাচ্ছেন ৭১ হাজার মুসল্লি। সেই সঙ্গে দৈনিক দেশি-বিদেশি মিলিয়ে দৈনিক ওমরা পালনের অনুমোদ পাচ্ছেন ৬৪ হাজার মুসল্লি। সে হিসেবে প্রতিদিন পবিত্র কাবা প্রাঙ্গণে আসছেন এক লাখ ৩৫ হাজার মুসল্লি। এক বিবৃতিতে এসব তথ্য জানিয়েছে সৌদির হজ ও ওমরা বিষয়ক মন্ত্রণালয়।

সৌদি গেজেটের এক খবরে বলা হয়েছে, ৩ জানুয়ারি ওমরা পালন ও নামাজের জন্য অনুমোদন পেয়েছেন এক লাখ ১৪ হাজার ২৯ জন। তন্মধ্যে শুধু নামাজের জন্য অনুমোদন পেয়েছেন ৬৫ হাজার এবং ওমরার অনুমোদন পেয়েছেন ৩৬ হাজার।

বিজ্ঞাপন

খবরে আরও বলা হয়, মদিনার মসজিদে নববিতে নামাজ ও রওজা শরিফ জিয়ারতের জন্য অনুমোদন পেয়েছেন ১৫ হাজারের বেশি মুসল্লি। তন্মধ্যে নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের রওজা শরিফ জিয়ারতে অনুমোদন পেয়েছেন সাত হাজার এবং নামাজ আদায়ে অনুমোদন পেয়েছেন ৮ হাজার মুসল্লি। গড় হিসাবে প্রতিদিন অনুমোদন পেয়েছেন ৯ হাজার মুসল্লি।

১৪৪৩ হিজরি শুরুর পর গত ছয় মাসে ওমরা পালন ও নামাজ আদায়ের জন্য অনুমোদন পেয়েছেন ২০ মিলিয়ন মুসল্লি। এছাড়া পবিত্র মসজিদে নববিতে নামাজ ও জিয়ারতের অনুমোদন পেয়েছেন ২ দশমিক ৫ মিলিয়ন মুসল্লি।

করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রণের কারণে মসজিদের হারামে আগত মুসল্লিরা মাস্ক পরিধানসহ নিরাপদ সামাজিক দূরত্ব বাজায় রেখে তাওয়াফম সাঈ ও নামাজ আদায় করছেন। আর হারামাইন কর্তৃপক্ষ দৈনিক দশবার মসজিদে হারাম ও কাবা প্রাঙ্গণ আধুনকি পদ্ধতিতে স্যানিটাইজ করছে।