৫ শতাধিক হালাল রেস্তোরাঁ করবে হংকং সরকার

দেশে দেশে ইসলাম, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2024-10-28 21:12:59

২০২৫ সালের শেষ নাগাদ ৫০০টিরও বেশি রেস্তোরাঁকে হালাল হিসেবে ঘোষণা দেওয়ার লক্ষ্য নিয়ে কাজ করছে হংকং সরকার। রেস্তোরাঁয় হালাল খাবার প্রসারিত করে আরও বেশি মুসলিম পর্যটকদের আকর্ষণ করার দিকে জোর দিচ্ছে দেশটি।

এ প্রসঙ্গে সাউথ চায়না মর্নিং পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, ‘বর্তমান দেশটিতে হালাল সনদধারী ১৪২টি প্রতিষ্ঠান রয়েছে। এ লক্ষ্যমাত্রা বাড়ানোর বিষয়ে হংকংয়ের প্রধান নির্বাহী জন লি কা-চিউ নীতিগত ঘোষণা দিয়েছেন। যেখানে তিনি মধ্যপ্রাচ্য এবং দক্ষিণ-পূর্ব এশিয়া থেকে পর্যটক বাড়ানো বৃদ্ধির কৌশলের রূপরেখা প্রকাশ করেছেন।

লি তার ভাষণে মুসলিম দর্শনার্থীদের জন্য উন্নত পরিষেবা প্রদানের মাধ্যমে নতুন বাজার অন্বেষণ করার জন্য পর্যটন-সম্পর্কিত ব্যবসায়ের প্রতি আহ্বান জানান।

তার সুপারিশের মধ্যে রয়েছে হালাল প্রত্যয়িত ডাইনিং প্রতিষ্ঠানের তালিকা সম্প্রসারিত করা এবং হোটেল এবং অন্যান্য ব্যবসাতে নামাজ কক্ষের মতো সুবিধা প্রদানের জন্য উত্সাহিত করা।

শহরটির লক্ষ্য হলো- মুসলিম ভ্রমণকারীদের চাহিদাগুলোকে আরও ভালোভাবে মেটানো এবং বিভিন্ন সাংস্কৃতিক ও ধর্মীয় গোষ্ঠীর জন্য একটি স্বাগত গন্তব্য হিসাবে হংকং এর চাহিদা বৃদ্ধি করা।

হংকংয়ের ইসলামিক কমিউনিটি ফান্ডের ইনকর্পোরেটেড ট্রাস্টির চেয়ারম্যান সাঈদ উদ্দিন এই উদ্যোগের ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেছেন। তিনি বলেন, ‘আমাদের প্রধান নির্বাহীর বক্তব্যের পর, আমি মনে করি আরও রেস্টুরেন্ট এবং হোটেল হালাল সার্টিফিকেশনের জন্য আমাদের কাছে আসতে আগ্রহী হবে।’

ক্রমবর্ধমান আঞ্চলিক প্রতিযোগিতার মধ্যে পর্যটন বাজারকে বৈচিত্র্যময় করার জন্য হালাল বিকল্পগুলো প্রসারিত করার আহ্বান হংকং-এর বৃহত্তর কৌশলের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।

শহরটি ক্রমবর্ধমান মুসলিম ভ্রমণ বাজারের একটি অংশ দখল করার লক্ষ্যে রয়েছে, যা ২০২৮ সালের মধ্যে ২৩০ মিলিয়ন বিশ্ব ভ্রমণকারীতে পৌঁছাবে বলে অনুমান করা হয়েছে।

যেহেতু মুসলিম পর্যটকরা তাদের খাদ্যতালিকাগত এবং ধর্মীয় চাহিদা পূরণ করে এমন গন্তব্যের সন্ধান করে, হংকং সরকার শহরটিকে একটি শীর্ষ পছন্দ হিসাবে স্থান দেওয়ার চেষ্টা করছে।

হালাল সার্টিফিকেশন নিশ্চিত করে যে খাবার ইসলামিক খাদ্যতালিকাগত মান পূরণ করে, এটা মুসলিম ভ্রমণকারীদের জন্য খাবারের বিকল্প নির্বাচন করার ক্ষেত্রে অপরিহার্য।

খাদ্যের বাইরে, প্রশংসাপত্রটি খাদ্য নয় এমন পণ্যগুলোতেও প্রসারিত হয়। যেমন- প্রসাধনী এবং ফার্মাসিউটিক্যালস, যা একজন ভ্রমণকারীর প্রয়োজন হতে পারে।

বর্তমানে হংকং-এর হালাল প্রত্যয়িত ডাইনিং এলাকাটি মূলত বড় হোটেল এবং কয়েকটি আন্তর্জাতিক চেইনের মধ্যে সীমাবদ্ধ, যা মুসলিম পর্যটকদের জন্য সীমিত বৈচিত্র্য প্রদান করে।

হালাল খাবারের ওপর বিশেষ ফোকাস করে চীনের প্রবেশদ্বার হিসাবে খ্যাত হংকংকে মুসলিম দর্শনার্থীদের জন্য একটি বৃহত্তর প্রচেষ্টার অংশ, যা পর্যটন শিল্পে এ শহরের প্রতিযোগিতামূলক অবস্থানকে এগিয়ে রাখবে।

এ সম্পর্কিত আরও খবর