কোহলি-বাটলারের সেঞ্চুরির লড়াইয়ে জয় রাজস্থানের  

  • স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চলতি আসরেই আসে আইপিএল ইতিহাসের সর্বোচ্চ ২৭৭ রানের সংগ্রহ। কদিন পরেই কলকাতা করে ২৭২ রানের দ্বিতীয় সর্বোচ্চ সংগ্রহ। এছাড়াও একাধিক ম্যাচই দেখেছে দুইশ পেরোনো লক্ষ্য। তবে ২০২৪ আসরে ১৮ ম্যাচ পেরিয়ে গেলেও কোনো ব্যাটার পাননি সেঞ্চুরি। সেই সেঞ্চুরি এলো ১৯তম ম্যাচে। সেই বিরাট কোহলির ব্যাট থেকে। এতদিন ৭ সেঞ্চুরি নিয়ে সর্বোচ্চ সেঞ্চুরির মালিক ছিলেন এই ভারতীয় তারকা ব্যাটারই। এবার তা বেড়ে হলো ৮। এতে ১৮৩ রানের বড় সংগ্রহ দাঁড় করিয়েও জয়ের মুখ দেখল না রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। এদিন কোহলির সেঞ্চুরি ছাপিয়ে গেল জশ বাটলারের সেঞ্চুরিতে। এই ইংলিশ ব্যাটারের তাণ্ডবে ৬ উইকেটে জয় পায় রাজস্থান রয়্যালস। 

আসরের শুরুটা খুব একটা ভালো হলো না বেঙ্গালুরুর। এ নিয়ে টানা তিন ম্যাচেই হারল তারা এবং পাঁচ ম্যাচে জয়ের সংখ্যা কেবল একটি। এদিকে মরুর বিপরীতে আছে রাজস্থান। এই জয়ের মধ্যে দিয়ে আসরে চার ম্যাচের চারটিতেই জয় পেল সঞ্জু স্যামসনের। এতে পয়েন্ট তালিকায় আরও একবার শীর্ষে আইপিএলের প্রথম আসরের চ্যাম্পিয়নরা। 

বিজ্ঞাপন

জয়পুরে দিনের একমাত্র এই ম্যাচে টসে হেরে আগে ব্যাট করতে নামে বেঙ্গালুরু। সেখানে ২০ ওভারে ৩ উইকেটে ১৮৩ রান তোলে দলটি। 

চ্যালেঞ্জিং এই লক্ষ্য তাড়ায় শুরুটা ভালো হয়নি রাজস্থানের। ইনিংসের দ্বিতীয় বলেই রানের খাতা না খুলে ফেরেন যশস্বী জয়সওয়াল। তবে দ্বিতীয় উইকেটে অধিনায়ক সঞ্জু স্যামসনকে নিয়ে দেড়শ ছুঁইছুঁই রানের জুটি গড়েন বাটলার। এতেই জয়ের দিকে সহজ অবস্থানে পৌঁছে যায় রাজস্থান। দ্বিতীয় উইকেটে বাটলার-স্যামসনের জুটিটা ৮৬ বলে ১৪৮ রানের। সেখানে ৪২ বলে ৬৯ রান করে ফেরেন স্যামসন। 

তবে থামানো যায়নি বাটলারকে। নিজের সেঞ্চুরি এড়িয়ে এগোচ্ছিলেন জয়ের দিকেই। তবে তার ব্যাটিং নৈপুণ্যের পুরস্কার হিসেবে সেঞ্চুরি এক্সেন ধরা দিলো নিজে এসেই। শেষ ৬ বলে জয়ের জন্য তখন ১ রান দরকার রাজস্থানের। স্ট্রাইক এন্ডে বাটলার। তার সেঞ্চুরির জন্য দরকার ঠিক ৬ রান। সেখানে ছক্কা মেরে দলকে জয়ের বন্দরে পৌঁছিয়ে নিজের সেঞ্চুরিটাও তুলে নিলেন বাটলার। কোহলির রেকর্ড ৮ সেঞ্চুরির পর সর্বোচ্চ সেঞ্চুরির তালিকায় দুইয়ে আছেন বাটলারই। আইপিএলে নিজের শততম ম্যাচে এসে হাঁকালেন নিজের ষষ্ঠ সেঞ্চুরি। সহজ সমীকরণে ম্যাচসেরার খেতাবও তার দখলেই। 

এই ইনিংসে বেঙ্গালুরুর হয়ে সর্বোচ্চ উইকেট নেনে রিচ টপলি। 

এর আগে ব্যাট করতে নেমে দুই ওপেনার কোহলি ও ডু প্লেসির নৈপুণ্যে শুরুটা দারুণ পায় সফরকারীরা। ওপেনিং জুটি থেকেই আসে ১২৫ রান। সেখানে ৪৪ রান করে ডু প্লেসি ফিরলেও কোহলি ছিলেন শেষ পর্যন্ত টিকে। প্রথম উইকেটে হারানোর পর বাকি তিন ব্যাটার গ্লেন ম্যাকওয়েল, ক্যামেরন গ্রিন ও সৌরভ চৌহান মিলে করেন ১৫ বলে ১৫ রান। এতে শেষ ৬ ওভারে তোলা ৫৮ রানের সিংহভাগ কাজই করেন কোহলি। ৭২ বলে ১২ চার ও ৪ ছক্কায় ১১৩ রানে অপরাজিত ছিলেন তিনি। তার নৈপুণ্যেই ১৮৩ রানের সংগ্রহ পায় কোহলি। 

নিজের রেকর্ড বাড়িয়ে এখন আইপিএলের এখন ৮ সেঞ্চুরির মালিক কোহলি। এর মধ্যে টুর্নামেন্টে বেঙ্গালুরুর সবশেষ ৭ ম্যাচেই ৩টি সেঞ্চুরির দেখা পেলেন এই তারকা ব্যাটার।