করোনা: বন্ধ থাকবে বেসরকারি প্রতিষ্ঠানও

  বাংলাদেশে করোনাভাইরাস
  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

মন্ত্রিপরিষদের সম্মেলন কক্ষে ব্রিফিং

মন্ত্রিপরিষদের সম্মেলন কক্ষে ব্রিফিং

করোনাভাইরাসের বিস্তার রোধে সরকারি প্রতিষ্ঠানের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠানও বন্ধ থাকবে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

সোমবার (২৩ মার্চ) বিকাল সাড়ে ৪টায় সচিবালয়ে মন্ত্রিপরিষদের সম্মেলন কক্ষে সাংবাদিকদের ব্রিফিংকালে এ কথা জানান তিনি।

বিজ্ঞাপন

বেসরকারি প্রতিষ্ঠান খোলা থাকবে কিনা এমন প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, বেসরকারি প্রতিষ্ঠানও বন্ধ থাকবে। শুধু জরুরি যেসব সেবা প্রয়োজন যেমন ফায়ার সার্ভিস, অ্যাম্বুলেন্স, দুর্যোগ বা স্বাস্থ্য বিভাগের মতো অফিসগুলো খোলা থাকবে।

তিনি জানান, সব ধরনের ধর্মীয় সমাবেশ বন্ধ ঘোষণা করা হয়েছে। ইসলামিক ফাউন্ডেশনকে নির্দেশনা দেওয়া হয়েছে মসজিদের জামায়াতের বিষয়ে আলেম ওলামাদের সঙ্গে কথা বলে তারা সিদ্ধান্ত দিয়ে দেবেন। যারা করোনায় আক্রান্ত হয়ে মারা যাচ্ছেন তাদের বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন মেনে প্যাকিং করে দাফন করা হচ্ছে। মানুষের অহেতুক একটা ভীতি তাদের দাফন করলে সেখানেও ছড়াবে। এমন কোন সম্ভাবনাই নেই। বিশেষ করে কবর হয়ে যাওয়ার পর ভাইরাস উপরে আসার কোন সম্ভাবনা নেই। এটা নিয়ে যেন মানুষ নিজেদের ভীতির মধ্যে না রাখেন এবং কবর দেওয়ার ক্ষেত্রে যেন বাধা না দেন। এটা কোন ভালো কাজ নয়, ধর্মীয় দৃষ্টিতে দাফন-কাফন রাষ্ট্রীয় দায়িত্বের মধ্যে পড়ে।

মঙ্গল ও বুধবার অফিস খোলা রাখার বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস বলেন, আগামীকাল এবং পরশু খোলা রাখা হচ্ছে, কারণ আজ যদি সব বন্ধ করে দেওয়া হয়, তাহলে মানুষ তো মুভ করতে পারবেন না। সেজন্য আগামীকাল এবং পরশু সময়টা দেওয়া হয়েছে। এরপর যেন সবাই বাসায় থাকতে পারেন।