করোনা নিয়ে আইইডিসিআরের পরামর্শ

  বাংলাদেশে করোনাভাইরাস
  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: প্রতীকী

ছবি: প্রতীকী

বাংলাদেশে তিনজন করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন বলে জানিয়েছে জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। তাদেরকে কোয়ারেনটাইনে রাখা হয়েছে বলেও জানায় সংস্থাটি।

রোববার (৮ মার্চ) দুপুরে এসব তথ্য জানিয়েছেন আইইডিসিআরের মহাপরিচালক অধ্যাপক মীরজাদী সেব্রিনা ফ্লোরা। তাই করোনা ভাইরাস নিয়ে আতঙ্কিত না হওয়ার জন্য আহ্বান জানিয়ে বেশ কিছু পরামর্শ দিয়েছেন তিনি।

বিজ্ঞাপন

পরামর্শগুলো হল:

# প্রয়োজন ছাড়া জনসমাগমস্থলে না গিয়ে বাসায় থাকা।

# আক্রান্ত ব্যক্তিদের বিদেশ ভ্রমণ না করা।

# শুধুমাত্র আক্রান্ত ব্যক্তি ও সেবাদানকারীর মাস্ক ব্যবহার করা।

# সাবান-পানি দিয়ে হাত ধোয়া।

# কাশির শিষ্টাচার মেনে চলা।

অধ্যাপক মীরজাদী সেব্রিনা ফ্লোরা জানান, করোনাভাইরাস মোকাবিলায় তারা সার্বিকভাবে প্রস্তুত রয়েছে। তবে প্রস্তুতির কোনো শেষ নেই। রোগীর সংখ্যা যদি বৃদ্ধি পায়, হাসপাতালের সুবিধা নিশ্চিত করার পরিকল্পনা রয়েছে তাদের।

সংবাদ সম্মেলনে বক্তব্য দিচ্ছেন আইইডিসিআর পরিচালকঅধ্যাপক মীরজাদী সেব্রিনা ফ্লোরা

আইইডিসিআর পরিচালক বলেন, ‘আমরা হাসপাতালগুলোতে আইসোলেটেড ইউনিটের ব্যবস্থা করেছি। এখন আমরা আইসোলেটেড হাসপাতাল করা যায় কিভাবে, তা দেখছি। শুধু হাসপাতাল নয়, স্কুল-কলেজ বা অন্য কোথাও হাসপাতাল স্থাপন করা যায় কি না এ বিষয়ে আমাদের পরিকল্পনা রয়েছে।’

এ পরিস্থিতিতে দেশের স্কুল-কলেজ বন্ধ রাখতে হবে কি না এমন প্রশ্নের জবাবে ডা. ফ্লোরা বলেন, ‘এখনই সে পরিস্থিতি তৈরি হয়েছে বলে মনে করছি না। তবে জনসমাগম ও গণপরিবহন যতটাসম্ভব এড়িয়ে চলতে হবে। প্রয়োজনীয় কাজ ছাড়া বাকি সময় ঘরে থাকাই শ্রেয়।’