‘সন্তানরা কেন জঙ্গিবাদে জড়াচ্ছে তা সবাইকে ভাবতে হবে’

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

প্রার্থনা সভায় মন্ত্রী একথা বলেন, ছবি: বার্তা২৪.কম

প্রার্থনা সভায় মন্ত্রী একথা বলেন, ছবি: বার্তা২৪.কম

সন্তানরা কেন জঙ্গিবাদে জড়াচ্ছে সেটা অভিভাবক হিসেবে সবাইকে ভাবতে হবে বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।  

তিনি বলেন, সন্তানদের নৈতিক, ধর্মীয় ও মানবিক মূল্যবোধের শিক্ষা দিতে হবে। প্রকৃত ধর্মের অনুসারী করে তাদের গড়তে হবে। এর শুরুটা হতে হবে পরিবার থেকে। ধর্ম নিয়ে হানাহানি কেন করবো, কেন অন্যের মতকে শ্রদ্ধা করবো না। আমরা অসাম্প্রদায়িক মানবিক বাংলাদেশ চাই। 

বিজ্ঞাপন

রোববার (১ ডিসেম্বর) সকালে রাজধানীর ইনস্টিটিউশন অব ইঞ্জিনিয়ার্স মিলনায়তনে হাক্কানী আঞ্জুমান আয়োজিত ২৫তম আন্তর্জাতিক সর্বধর্মীয় বিশ্বজনীন প্রার্থনা সভায় তিনি এসব কথা বলেন।

কৃষিমন্ত্রী বলেন, এদেশ অসাম্প্রদায়িক চেতনা নিয়ে স্বাধীন হয়েছে। এদেশের মানুষ সব ধর্মের প্রতি শ্রদ্ধাশীল। নিজের ধর্ম এবং অন্য ধর্মের প্রতি শ্রদ্ধা হলো বাঙালির জীবন দর্শন। সত্য, ন্যায় এবং সকল ধর্মের মানুষের মধ্যে আনুগত্যবোধ ও শ্রদ্ধাবোধ প্রতিষ্ঠা হোক সকলের লক্ষ্য।

উল্লেখ্য প্রার্থনা সভায় দেশের প্রধান ধর্মীয় সম্প্রদায়ের নেতৃবৃন্দ ও সুফি আজানগাছীর মুরিদ ও ভক্তরা অংশ নেন।

হাক্কানী আঞ্জুমান'র সেক্রেটারি ডা. এস এম নুরুল হক অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। প্রার্থনা সভায় কলকাতার সুফি আজানগাছীর গদিনশীন থেকে পাঠানো বিশেষ বাণী পাঠ করেন প্রধান খাদেম মুন্সী বদিয়ার রহমান। এছাড়া ওজিফা পাঠ এবং জাতির কল্যাণে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য সাগুফতা ইয়াসমিন, নৌ সচিব মো. আবদুস সামাদ, ড. এম শমশের আলী এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিশ্বধর্মতত্ত্ব ও সংস্কৃতি বিভাগের সাবেক চেয়ারম্যান ড.ফাদার তপন ডি রোজারিও। 

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সভাপতি শ্রী মিলন কান্তি দত্ত, রামকৃষ্ণ মিশনের প্রতিনিধি স্বামী দেবধ্যাননন্দ, বাংলাদেশ জাতীয় হিন্দু সমাজ সংস্কৃতি সমিতির সভাপতি হীরেন্দ্র বিশ্বাস, বাংলাদেশ মহানাম সম্প্রদায়ের সাধারণ সম্পাদক বিজ্ঞান বন্ধু ব্রক্ষ্রচারী, বৌদ্ধ মহাবীরের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ভেন বুদ্ধ প্রিয়, শিখ সম্প্রদায়ের প্রতিনিধি ভাই আজাদুইন্দার সিং ও ব্রাক্ষ্মসমাজের সাধারণ সম্পাদক শ্রী রণবীর পাল বক্তব্য রাখেন। প্রার্থনা সভায় স্বাগত ভাষণ দেন হাক্কানী আঞ্জুমান বাংলাদেশের সেক্রেটারি ডা. এস এম নূরুল হক।