‘রাষ্ট্রপতি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত রাজনৈতিক দলগুলোর ঐকমত্যের ভিত্তিতে’

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান

উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনকে অপসারণ বা পদত্যাগের যে দাবি উঠেছে তা রাজনৈতিক দলগুলোর ঐক্যমতের ভিত্তিতে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন অন্তর্বর্তী সরকারের বন, পরিবেশ ও জলবায়ু বিষয়ক উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান।

তিনি বলেন, এটা অনেক বড় বিষয়, গোপনে সিদ্ধান্ত নেওয়ার যেমন কোনো সুযোগ নেই, তেমনি দীর্ঘমেয়াদে ঝুলিয়ে রাখাও উচিত নয়।

বিজ্ঞাপন

রোববার (২৭ অক্টোবর) সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

কোনো রাজনৈতিক দলকে নিষিদ্ধের জনদাবি থাকতেই পারে বলে মন্তব্য করে রিজওয়ানা হাসান বলেন, কোনো রাজনৈতিক দল নিষিদ্ধের ব্যাপারে উপদেষ্টা পরিষদে আলোচনা হয়নি।

রাষ্ট্রপতি পদে থাকতে পারেন না ইস্যুটি নিয়ে উপদেষ্টা পরিষদে আলোচনা হয়েছে বলে জানান রিজওয়ানা হাসান। তিনি বলেন, আলোচনা হলেও এই বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। এখনকার রাষ্ট্রপতি ফ্যাসিস্ট সরকারের। বিপ্লব পরবর্তী এ সরকারের আদলের সাথে যায় না। রাজনৈতিক দলগুলো বলছে, রাষ্ট্রপতির অপসারণ রাজনৈতিক সংকট সৃষ্টি করবে। আমাদের সরকারের বক্তব্য হল, রাষ্ট্রপতি ইস্যুতে রাজনৈতিক ঐক্যমত প্রতিষ্ঠা করব। যত তাড়াতাড়ি এটা হবে তত তাড়াতাড়ি সিদ্ধান্ত হবে। গোপনে কিছু হবে না।

এই উপদেষ্টা বলেন, বর্তমান রাষ্ট্রপতির কাছ থেকে কেন উপদেষ্টা পরিষদ শপথ নিলেন এটা নিয়ে অনেকেই কথা বলেন। মানুষ আবেগের জায়গা থেকে এ বক্তব্য দেন। বাস্তবতার সঙ্গে সংগতি রেখেই শপথ হয়েছে।

রাষ্ট্রপতি ইস্যুতে বিএনপির বক্তব্য দুরকম বলে জানান রিজওয়ানা হাসান। তিনি বলেন, আন্দোলনকারীরা এই বিষয়ে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলাপ করছে। সরকারের প্রচেষ্টা হল, রাজনৈতিক ঐক্যমত গঠন করা। তারপরে সিদ্ধান্ত। অতি বিলম্ব হবে না। তাড়াহুড়ো করাও হবে না।