জুলাই-আগস্টে কেন মোবাইল গ্রাহক কমলো

  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

গ্রামীণফোন, রবি, বাংলালিংক ও টেলিটক আগস্টে ১৮ লাখ গ্রাহক হারিয়েছে। জুলাই মাসেও প্রায় সমসংখ্যক গ্রাহক হারিয়েছে তারা। বর্তমানে ১৯ কোটি ২৪ লাখ গ্রাহক।

কিন্তু হঠাৎ করেই এই গ্রাহক কেন কমলো। সাধারণত দেখা যায়, প্রতি মাসে কিছুটা হলেও গ্রাহক কমবেশি বাড়ে। সংশ্লিষ্টরা বলছেন, সিমের দাম ২০০ টাকা থেকে ৩০০ টাকা বাড়ানো হয়েছে বিগত বাজেটে। ফলেও গ্রাহক সংখ্যা কমার এটি একটি গুরুত্বপূর্ণ কারণ। সিমের দাম বাড়ায় স্বাভাবিকভাবেই গ্রাহকরা নতুন সিম কিনতে অনাগ্রহী হয়েছে।

বিজ্ঞাপন

তারা বলছেন, বিগত সরকার সর্বশেষ জাতীয় বাজেটে সিমের দাম ১০০ টাকা বৃদ্ধি করে গত জুন মাসে। এর ঠিক পরের মাস থেকেই এর নেতিবাচক প্রভাব পড়া শুরু হয়।

কেবলমাত্র বাংলালিংকই আগস্টে ৯ লাখ গ্রাহক হারিয়েছে। বাংলালিংকের গ্রাহক বর্তমানে চার কোটি ২৪ লাখ। জুলাই মাসেও তারা প্রায় সমসংখ্যক গ্রাহক হারিয়েছে। অন্যদিকে রবি আগস্টে ৬ লাখ গ্রাহক হারিয়েছে। বর্তমানে তাদের ৫ কোটি ৮৩ লাখ গ্রাহক রয়েছে। জুলাই মাসেও তারা সমসংখ্যক গ্রাহক হারিয়েছে। গ্রামীণফোন আগস্টে এক লাখ ৬০ হাজার গ্রাহক হারিয়েছে। বর্তমানে তাদের ৮ কোটি ৫০ লাখ গ্রাহক। টেলিটক আগস্টে ২০ হাজার গ্রাহক হারিয়েছে। বর্তমানে তাদের ৬৫ লাখ ৩০ হাজার গ্রাহক রয়েছে।

বর্তমানে একজন গ্রাহক একটি এনআইডি’র বিপরীতে ১৫টি সিম কিনতে পারে।

এদিকে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) সম্প্রতি অব্যবহৃত সিমের মেয়াদ টাকা দিয়ে বাড়ানোর সুযোগ দিয়েছে। নতুন এই নিয়ম অচিরেই কার্যকর হবে।

আগের নিয়ম অনুযায়ী, সিম রিসাইক্লিংয়ের সময় ৪৮০ দিন। এরপর ওই সিমটি নিষ্ক্রিয় হয়ে যায়। মেয়াদের পরেও যদি কেউ ওই সিম নিজের নামে রাখতে চান তাহলে নির্দিষ্ট ফি দিয়ে তা সচল রাখা যাবে। ২ বছর মেয়াদের জন্য ফি নির্ধারণ করা হয়েছে ৩০০ টাকা। এর সাথে ট্যাক্সও যোগ হবে। ৩ বছর মেয়াদের জন্য ফি দিতে হবে ৪৭৫ টাকা, সেই সাথে কর যুক্ত হবে। তবে এই মেয়াদ বাড়ানোর জন্য মোবাইল অপারেটরেরা ডেটা ও ভয়েস কলের কোনো ধরনের অফার দেওয়া যাবে না।

এদিকে বিটিআরসি একই সাথে অব্যবহৃত সিমের মেয়াদ কমিয়ে দিচ্ছে। এখন রিসাইক্লিংয়ের সময় (অব্যবহৃত সিম পুনরায় বিক্রি) ১১ মাস করছে। এর সাথে এক মাসের নোটিশ পিরিয়ড যোগ হচ্ছে।