ভোলার সঙ্গে সব নৌ-রুটের লঞ্চ-ফেরি চলাচল শুরু

  • ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ভোলা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ঘূর্ণিঝড় 'দানা'র প্রভাবে বন্ধের দুইদিন পর ভোলা-বরিশাল নৌরুটে ফেরি ও লঞ্চ চলাচল শুরু হয়েছে।

শুক্রবার (২৫ অক্টোবর) সকাল ৮টার পর থেকে ফেরি ও লঞ্চসহ সব ধরনের নৌ-যান চলাচল শুরু হয় বলে জানিয়েছেন ভোলার বিআইডব্লিউটিএর সহকারী পরিচালক মো. শহীদুল ইসলাম।

বিজ্ঞাপন

একইভাবে ভোলা-লক্ষ্মীপুর রুটের ইলিশা-মজুচৌধুরীহাট ফেরি চলাচল শুরু হয়েছে বলে জানিয়েছেন ভোলার ইলিশা ফেরিঘাটের ম্যানেজার মো. কাউছার।

মো. শহীদুল ইসলাম জানান, আবহাওয়া পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় ফেরি ও লঞ্চ চলাচল শুরু হয়েছে। মেঘনায় এখন পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। তবে ফেরি বন্ধ থাকার কারণে ঘাটের দু-পাড়ে আটকা পড়েছে কয়েকশ পণ্যবাহী ট্রাক। দুই একদিনের মধ্যে সকল পণ্যবাহী ট্রাক পারাপার হবে বলে আশা করেন তিনি।

ভোলার ভেদুরিয়া ঘাটের সহকারী ব্যবস্থাপক মো. তানভীর হোসেন জানান, সকাল ৯টা থেকে ভোলার ভেদুরিয়া-বরিশাল রুটের ফেরি চলাচল শুরু হয়েছে।

এদিকে বুধবার বিকেল থেকে বৈরী আবহাওয়ার কারনে এ নৌরুটে ফেরি লঞ্চসহ সব ধরনের নৌযান চলাচল বন্ধ করে দেয় বিআইডাব্লিইটিএ। এতে করে মুজচৌধুরীরহাট ঘাটে কয়েকশ যাত্রী আটক পড়ে। ফলে চরম দুর্ভোগের মধ্যে পড়তে হয় এ নৌরুটে চলাচলকারী যাত্রীদের। তবে সকাল থেকে লঞ্চ চলাচল স্বাভাবিক হওয়ায় দুর্ভোগ কমেছে।

মেঘনা নদী হয়ে লক্ষ্মীপুর-ভোলা-বরিশাল নৌরুট দিয়ে চট্টগ্রাম, ফেনী, সিলেটসহ দক্ষিণাঞ্চলের ২১টি জেলার সঙ্গে সহজ যোগাযোগের একমাত্র মাধ্যম এ নৌ-রুট। প্রতিদিন লক্ষ্মীপুর-ভোলা-বরিশাল নৌরুটে ফেরি ও লঞ্চে প্রায় কয়েকশ পণ্যবাহী গাড়ি ও হাজার হাজার মানুষ যাতায়ত করে। লক্ষ্মীপুর-ভোলা নৌ-রুটে ৫টি ফেরি ও বরিশাল রুটে ১১টি লঞ্চ চলাচল করছে। এরমধ্যে দুটি লঞ্চ বরিশাল রুটের। বাকি ৯টি ভোলা রুটের।