হিজবুত তাহরীরের দুই সদস্য গ্রেফতার

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

হিজবুত তাহরীরের দুই সদস্য গ্রেফতার/ছবি: সংগৃহীত

হিজবুত তাহরীরের দুই সদস্য গ্রেফতার/ছবি: সংগৃহীত

রাজধানীর তুরাগ এলাকা থেকে নিষিদ্ধ সংগঠন হিজবুত তাহরীরের দুই সক্রিয় সদস্যকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) বিভাগ। গ্রেফতারকৃতরা হলো-জাহাঙ্গীর আলম (৩৪) ও ফরহাদ হোসেন (২৬)।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) দিবাগত রাতে তুরাগ থানা এলাকায় অভিযান পরিচালনা করে তাদেরকে গ্রেফতার করে সিটিটিসির সিটি ইন্টেলিজেন্স অ্যানালাইসিস ডিভিশন।

বিজ্ঞাপন

শুক্রবার (২৫অক্টোবর) ঢাকা মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের মুহাম্মদ তালেবুর রহমান এ তথ্য নিশ্চিত করেন।

তালেবুর রহমান বলেন, গত ১৩ সেপ্টেম্বর ২০২৪ দুপুর আড়াইটার দিকে হিজবুত তাহরীর এর মিডিয়া সমন্বয়কারী ইমতিয়াজ সেলিম, সদস্য মো. মঈন ও মো. জাকারিয়া সহ অজ্ঞাতনামা ৫ হাজার থেকে ৬ হাজার জন রাজধানীর পল্টন মোড় থেকে বিভিন্ন ব্যানার, ফেস্টুন ও প্ল্যাকার্ড সহকারে মিছিল করে প্রেসক্লাবের দিকে আসতে থাকে। মিছিল করাকালীন হিজবুত তাহরীর এর সদস্যগণ বাংলাদেশে খিলাফত প্রতিষ্ঠা, কালো আইন বাতিল, নিষেধাজ্ঞা প্রত্যাহার সহ বিভিন্ন ধরণের স্লোগান দিতে থাকে। তারা বর্তমান শাসন ব্যবস্থার পরিবর্তন ঘটিয়ে হিজবুত তাহরীর এর অধীনে রাষ্ট্র প্রতিষ্ঠার লক্ষ্যে এই মিছিল ও সমাবেশ করে। পুলিশ সেই মিছিলে বাঁধা প্রদান করলে মিছিলে অংশগ্রহণকারী হিজবুত তাহরীর এর সদস্যগণ পুলিশের বাঁধা উপেক্ষা করে হাইকোর্টের দিকে যেতে থাকে। পরে অতিরিক্ত পুলিশ সদস্য মোতায়েন করা হলে তারা দ্রুত পল্টন থানাধীন বায়তুল মোকাররম মসজিদের দিকে গিয়ে ছত্রভঙ্গ হয়ে পালিয়ে যায়। এ ঘটনায় ইমতিয়াজ সেলিম, মো. মঈন ও মো. জাকারিয়া সহ মিছিলে অংশগ্রহণকারী অজ্ঞানামা ৫ থেকে ৬ হাজার জনের বিরুদ্ধে গত ১৪ সেপ্টেম্বর শাহবাগ থানায় সন্ত্রাসবিরোধী আইনে একটি মামলা রুজু করা হয়।

মামলা রুজু হওয়ার পর সিটিটিসির সিটি ইন্টেলিজেন্স অ্যানালাইসিস ডিভিশন মামলাটি তদন্তকালে ঘটনার আশেপাশের সিসিটিভি ফুটেজ বিশ্লেষণ, গোয়েন্দা তথ্য ও প্রযুক্তির সহায়তায় গ্রেফতারকৃতদের অবস্থান শনাক্ত করে। পরবর্তীতে গতকাল বৃহস্পতিবার (২৪ অক্টোবর) দিবাগত রাতে তুরাগ থানা এলাকায় অভিযান পরিচালনা করে জাহাঙ্গীর আলম ও ফরহাদ হোসেনকে গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃত জাহাঙ্গীর আলম ও ফরহাদ হোসেনকে বিজ্ঞ আদালতে প্রেরণ করা হয়েছে বলেও জানান তিনি।

উল্লেখ্য, সন্ত্রাসবিরোধী আইন-২০০৯ এর অধীনে হিজবুত তাহরীর বাংলাদেশ এ নিষিদ্ধ সংগঠন। মিছিলে অংশগ্রহণকারী সদস্যগণ বাংলাদেশের অখন্ডতা, সংহতি, নিরাপত্তা ও সার্বভৌমত্ব বিপন্ন করার লক্ষ্যে খিলাফত রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য নিষিদ্ধ সংগঠন হিজবুত তাহরীর এর ব্যানার, প্ল্যাকার্ড, ফেস্টুন নিয়ে মিছিল করে সন্ত্রাসবিরোধী আইন-২০০৯ (সংশোধিত ২০১৩) এর অধীনে নিষিদ্ধ সত্তার সনদপত্র বিতরণ, নিষিদ্ধ সত্তার সমর্থন, অপরাধ সংঘটনের ষড়যন্ত্র, অপরাধ সংঘটনের প্রচেষ্টা ও অপরাধ সংঘটনে সহযোগিতা করার অপরাধ করায় এই মামলা করা হয়।

প্রসঙ্গত, গত ৪ অক্টোবর, এই মামলার এজাহারনামীয় ২নং আসামী হিজবুত তাহরীরের মিডিয়া সমন্বয়কারী ইমতিয়াজ সেলিমকে গ্রেফতার করেছিল সিটিটিসি।