নতুন সংগঠন বাংলাদেশ সাংবাদিক কমিউনিটির আত্মপ্রকাশ

  • ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কিশোরগঞ্জ
  • |
  • Font increase
  • Font Decrease

নীপিড়ন প্রতিরোধে সাংবাদিকদের নতুন সংগঠন ‘বিএসসি’

নীপিড়ন প্রতিরোধে সাংবাদিকদের নতুন সংগঠন ‘বিএসসি’

পেশাদার সাংবাদিকদের অধিকার রক্ষা, নির্যাতন-নিপীড়ন প্রতিরোধ, দলীয় লেজুরবৃত্তিহীন পেশাদারিত্ব নিশ্চিত করতে দুই শতাধিক সাংবাদিকদের শপথ গ্রহণে বাংলাদেশ সাংবাদিক কমিউনিটি (বিএসসি) নামে নতুন একটি সংগঠনের যাত্রা শুরু হয়েছে।

মিনি কক্সবাজার খ্যাত ঢাকার দোহারের মৈনটে ৬৪ জেলা থেকে আগত দুদিন ব্যাপী সাংবাদিক মিলনমেলায় এর যাত্রা শুরু হয়েছে।

বিজ্ঞাপন

এর আগে, আগতরা তাদের বক্তব্যে বিভিন্ন জেলার বেহাল চিত্র তুলে ধরে লেজুরবৃত্তিহীন সংগঠনের গুরুত্ব তুলে মতামত দেন৷

সোমবার (২১ অক্টোবর) সংগঠনের প্রকাশিত আহবায়ক কমিটির তালিকায় দেখা যায়, একুশে টিভি ও জনকণ্ঠ প্রতিনিধি এম এ রায়হানকে আহবায়ক ও সময় টিভি ও বাংলাদেশ প্রতিদিনের প্রতিনিধি আলপনা বেগমকে সদস্য সচিব করে ৫১ সদস্য বিশিষ্ট আহবায়ক কমিটি গঠন করা হয়েছে।

এ কমিটির ৯ যুগ্ম আহবায়করা হচ্ছেন, আফজাল হোসেন (এনটিভি), শাহআলম শাহী (চ্যানেল আই), গৌরাঙ্গ দেবনাথ অপু (প্রতিদিনের বাংলাদেশ), হাবিব সরোয়ার আজাদ (যুগান্তর), আজহারুল হক (প্রথমআলো), মোঃ কামাল উদ্দিন (বৈশাখী টেলিভিশন), হায়দার হোসাইন (বাসস), এম এ আকরাম (নয়াদিগন্ত) ও সোহাগ আরেফিন (দৈনিক দেশবাংলা)।

সংগঠনের উপদেষ্টা হিসেবে রয়েছেন অনুসন্ধানী সিনিয়র সাংবাদিক সাঈদুর রহমান রিমন, প্রবীণ সাংবাদিক ফজলুল কাদের চৌধুরী ও কাজী মিরাজ।

এ আহবায়ক কমিটি আগামী তিন মাসে বৃহত্তর ১৯ জেলায় আঞ্চলিক কমিটি গঠন করাসহ নির্বাচনের মাধ্যমে কার্যনির্বাহী কমিটি গঠনের দায়িত্ব পালন করবে।

আহবায়ক কমিটি গঠনের প্রাক্কালে দুই শতাধিক সাংবাদিককে শপথ বাক্য পাঠ করানো হয়। শপথ পাঠ করিয়েছেন, প্রথম আলো বন্ধু সভা জাতীয় কমিটির চেয়ারম্যান সাইদুজ্জামান রওশন। তাকে নবগঠিত বাংলাদেশ সাংবাদিক কমিউনিটি (বিএসসি)’র ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে ঘোষণা দিয়েছে।

মিনি কক্সবাজার খ্যাত দোহারের (ঢাকা) মৈনট ঘাটে আয়োজিত সাংবাদিকদের মিলনমেলায় দলবাজিমুক্ত, সামাজিক দায়বদ্ধতামূলক সাংবাদিকতার কথা ঘোষণা করা হয়েছে। বলা হয়েছে, একশ্রেণির দলবাজ সাংবাদিকের কারণে গোটা সাংবাদিকতা আজ চরম সংকটাপন্ন পরিস্থিতির মুখে পড়েছে। শোচনীয় এ পরিস্থিতি থেকে উত্তরণের উপায় হিসেবে শুদ্ধ সাংবাদিকতার ওপর গুরুত্বারোপ করে বলা হয়, গণমাধ্যমের প্রতি শতভাগ আস্থা ফিরিয়ে আনতে সাংবাদিকদেরই ভূমিকা নিতে হবে।