ঠিকমতো দাঁত ব্রাশ করার পরও মুখ থেকে দুর্গন্ধ যাচ্ছে না, কী করব?

  • লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দুবেলা ঠিকমতো দাঁত ব্রাশ করার পরও মুখ থেকে দুর্গন্ধ বের হচ্ছে। যা শুধু অস্বস্তিকরই নয়, ভাবমূর্তিও নষ্ট করে দিতে পারে। মুখে দুর্গন্ধ হয় মূলত ব্যাকটেরিয়াজনিত কারণে। তাই এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে কয়েকটি খাবার। সেগুলো নিয়মিত খেলে সুফল পাবেন।

টক দই

বিজ্ঞাপন

টক দইয়ে রয়েছে উপকারী ব্যাকটারি ল্যাক্টোব্যাসিলাস। এই ব্যাকটেরিয়া মুখের ভিতরে থাকা ক্ষতিকর জীবাণুর সঙ্গে লড়াই করে। এবং এই লড়াইয়ে পরাজিত হয় ক্ষতিকর ব্যাকটেরিয়া। দাঁতও ব্যাকটেরিয়া সংক্রমণ থেকে সুরক্ষিত থাকে।

এলাচ

মুখের দুর্গন্ধ কমানোর আরও একটি রাস্তা হল এলাচ খাওয়া। কয়েকটি এলাচ মুখে রাখতে পারেন। চিবালে অনেকটা গন্ধ কেটে যাবে। এছাড়া এলাচ গুঁড়ো করে গরম পানিতে মিশিয়ে খেতে পারেন। দুর্গন্ধ থাকবে না।

লবঙ্গ

সর্দি-কাশি হলে মুখে ২-৪টি লবঙ্গ রাখলে স্বস্তি পাওয়া যায়। তবে মুখের দুর্গন্ধ দূর করতেও ভরসা রাখতে পারেন লবঙ্গের ওপর। খাবার খাওয়ার পর কয়েকটি লবঙ্গ চিবাতে পারেন। দুর্গন্ধ পালাবে।

পানি

মুখের দুর্গন্ধ তা়ড়াতে পানি খেতে হবে বেশি করে। শরীরে পানির পরিমাণ কমে গেলে যে সমস্যাগুলি দেখা দিতে শুরু করে, মুখের দুর্গন্ধ তার মধ্যে অন্যতম। শুধু দাঁত মাজলে কিংবা কুলকুচি করলে হবে না। পানিও খেতে হবে বেশি করে।