কম্পিউটারের আলো থেকে চোখ রক্ষা করবেন যেভাবে

  • নিউজডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দিন যত বাড়ছে, জন-জীবন তত বেশি প্রযুক্তি নির্ভর হয়ে চলেছে। প্রায় সকলেই বেশিরভাগ সময় মোবাইল, ল্যাপটপ, ট্যাবলেট-ইত্যাদি যন্ত্রের স্ক্রিনে তাকিয়ে থাকে। এছাড়াও, দৈনন্দিন ছোট-বড় সব কাজেই কম্পিটারের ব্যবহারের আধিক্য দেখা যায়। বেশিক্ষণ প্রযুক্তির নীল আলোর প্রভাবে থাকার কারণে চোখে নানারকম সমস্যা হতে পারে। যেমন- ঝাপসা দৃষ্টি, দূরের জিনিসে ফোকাস করতে না পারা, চোখ শুকিয়ে যাওয়া, মাথাব্যথা। এছাড়াও ঘাড়, পিঠ ও কাঁধে ব্যথার মতো আরও অনেক সমস্যাও দেখা দিতে পারে। যাদের কম্পিউটারে প্রতিদিন কাজ করতে হয়, তাদের জন্য চোখের বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন।

আপনার চোখ রক্ষা করতে যা করবেন-

বিজ্ঞাপন

১. ডাক্তারের পরামর্শ অনুযায়ী চশমা ব্যবহার করুন। অবশ্যই চোখের পরিক্ষা করিয়ে নিন। যেন চশমা এবং প্রেসক্রিপশন যথাযথ কার্যকর হয়। পাশাপাশি, কম্পিউটার স্ক্রিনে দেখার জন্যও ভাল কাজ করে।

২. আগে থেকেই যারা চশমা ব্যবহার করেন, তাদের চোখে অস্বস্তি হলে; ডাক্তারের সাথে কথা বলুন। প্রয়োজনে কম্পিউটারের রশ্মি থেকে রক্ষার জন্য চশমায় পরিবর্তন আনুন।

৩. কম্পিউটারের স্ক্রিনটি সরিয়ে চোখ বরাবর সেট করে নিন। যেন চোখ বরাবর মনিটরের উপরের অংশ সমানভাবে থাকে। তাহলে স্ক্রিনের সামান্য নিচে দেখতে সুবিধা হয়।

৪. জানালা এবং আলো এড়াতে চেষ্টা করুন। প্রয়োজনে “অ্যান্টি-গ্লেয়ার স্ক্রিন” ব্যবহার করুন।

৫. একটি আরামদায়ক চেয়ার ব্যবহার করুন। এমনভাবে রাখুন, যেন পা মেঝেতে সমতল হয়।

৬. চোখ শুষ্ক হয়ে গেলে, বেশি করে পলক ফেলুন। প্রয়োজনে কৃত্রিম অশ্রু ব্যবহার করার চেষ্টা করুন। ডাক্তারের পরামর্শ অনুযায়ী আইড্রপ ব্যবহার করতে পারেন।

৭. ২০ মিনিট অন্তর চোখকে বিশ্রাম দিন। ২০ সেকেন্ডের জন্য, স্ক্রিন থেকে ২০ ফুট দূরে তাকান। কমপক্ষে প্রতি ২ ঘণ্টা পর পর বিশ্রাম নিন। পাশাপাশি ১৫ মিনিটের বিরতি নিন।

তথ্যসূত্র: ওয়েব এম.ডি.