রঙ্গিন চুলের যত্ন

  • লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

রঙ্গিন চুলের যত্ন

রঙ্গিন চুলের যত্ন

আমরা অনেকেই চুল রং করা পছন্দ করি। কারণ আধুনিক ফ্যাশনের একটা অংশ হয়ে উঠেছে চুলে রং করা। আর এজন্যই বর্তমানে সাজগোজের অঙ্গ হিসেবে চুলে বিভিন্ন রং করে থাকেন অনেকে। তবে চুলে রং করার পর চুলের বাড়তি যত্ন না নিলে চুলের স্বাস্থ্যের ক্ষতি হতে পারে। রঙ্গিন চুলের যত্নে এবং দীর্ঘদিন চুলের রং ধরে রাখতে প্রয়োজন বাড়তি যত্নের। কীভাবে বাড়িতে রঙিন চুলের বাড়তি যত্ন নেবেন এর উত্তর অনেকেরই অজানা। চলুন তাহলে জেনে নেই কয়েকটা রঙিন চুলের যত্ন নিতে বিশেষ বিশেষ কিছু টিপস

সঠিক নিয়মে শ্যাম্পু
চুলে রং করার পরপরই শ্যাম্পু করবেন না। এতে চুলে রং বসার আগেই তা হালকা হয়ে যায়। তাই রং করার অন্তত ৪৮ ঘণ্টা পর শ্যাম্পু করুন। আবার ঘন ঘন শ্যাম্পুও করবেন না। এতে চুল যেমন পাতলা হয়ে যেতে পারে তেমনই চুলের রঙ ও তাড়াতাড়ি উঠে যেতে পারে।

বিজ্ঞাপন

রঙিন চুলের উপযোগী পণ্য

সাধারণ চুল এবং রঙিন চুলের যত্নে প্রয়োজনীয় পণ্যের মধ্যে যথেষ্ট পার্থক্য রয়েছে। চুলের রং ধরে রাখতে চাইলে রঙিন চুলের উপযোগী পণ্যেই ব্যবহার করতে হবে। রঙিন চুলে ব্যবহৃত শ্যাম্পু ও কন্ডিশনারে এসএলএস ও অ্যালকোহল থাকা যাবে না। কেননা এই পদার্থগুলো চুলের রং অনেকসময় ফিকে করে দেয়। রং লাগানোর পর চুলের রুক্ষতা দূর করার জন্য পুষ্টিকর উপাদানগুলো ব্যবহার করুন।

রঙিন চুলে গরম পানি দেওয়া যাবে না
চুলে রং করার পর ভুলেও গরম পানিতে শ্যাম্পু করবেন না। গরম পানি চুলের আর্দ্রতাকে নষ্ট করে সেই সঙ্গে চুলের রংও ফিকে করে দিতে পারে। তাছাড়া রঙিন চুলে গরম পানির ব্যবহার চুলকে গোড়া থেকে আলগা করে দিতে পারে। ফলে খুব কম সময়ের মধ্যেই চুল পাতলা হয়ে যায়, এমনকি ঝরেও যেতে পারে।

রঙিন চুলের বাড়তি যত্ন
রঙ্গিন চুলের ক্ষেত্রে একটু ভারী হেয়ার মাস্ক এবং তেল মালিশ করলে ভাল হয়। সপ্তাহে অন্তত দুই থেকে তিনবার স্পা করা (বাড়িতেই) বাঞ্ছনীয়, যাতে চুল রং করার ক্ষতিকর উপাদান চুলের ক্ষতি করতে না পারে। যত বেশি আপনি এই পদ্ধতিগুলো মেনে চলবেন, চুলের রঙ তত বেশি ভালো হবে আর তত বেশি দিন পর্যন্ত থাকবে।
এছাড়া রঙিন চুলে হেয়ার ড্রায়ার বা স্ট্রেইটনার ব্যবহার একদমই উচিত নয়। এছাড়াও এসপিএফ যুক্ত কন্ডিশনার ব্যবহার করলে ভাল হয়।

তথ্যসূত্র- টিভি৯ বাংলা