যেসব খাবার খাওয়ার পর ভুলেও পানি পান করা যাবে না!

  • লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সুস্থ থাকতে পানি পান করার পরামর্শ দিয়ে থাকেন প্রায় সকলেই। বলা হয়ে থাকে পানির অপর নাম জীবন। পেটের সমস্যা, চুল পড়া কিংবা ব্রন সব সমস্যাই এক নিমেষে গায়েব হতে পারে পর্যাপ্ত পরিমাণ পানি পান করলে। প্রতিদিন অন্তত ১০ থেকে ১২ গ্লাস পানি খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা।
কিন্তু আপনি কি জানেন কিছু খাবার আছে যেগুলো খাওয়ার পর পানি পান করা একেবারেই উচিত নয়? এতে আপনার শরীরে উপকারের বদলে ক্ষতি হতে পারে। চলুন জেনে নেই কোন কোন খাবার খাওয়ার পর পানি পান করা যাবে না।

চা-কফি

বিজ্ঞাপন

অনেকেরই সকাল ও বিকালে এক কাপ চা বা কফি না হলে চলে। আবার অনেকে আছেন যারা দিনে ৩-৪ কাপও চা খেয়ে ফেলেন। গরম পানীয় খাওয়ার পরেই যদি আপনি ঠান্ডা পানি পান করেন তাহলে গলা ব্যথাসহ নানা সমস্যা হতে পারে। কেননা চায়ে থাকে ক্যাফিন যা শরীরে প্রবেশের পরেই পানি খাওয়া ঠিক নয়।


ছোলা

ছোলা হজম করার জন্য বেশি পরিমাণে গ্যাস্ট্রাইটিস দরকার হয়। কিন্তু ছোলা খাওয়ার পর পানি খেলে এই গ্যাস্ট্রাইটিসের পরিমাণ কমে যায়। ফলে ছোলা হজম হতে সময় বেশি লাগতে পারে। এক্ষেত্রে ২০-২৫ মিনিট পর পানি পান করা উচিত।

 

আইসক্রিম

অনেকেই আইসক্রিম খাওয়ার পরপরই পানি পান করেন। আইসক্রিম খাওয়ার পর সঙ্গে সঙ্গে পানি পান করলে অনেকেরই দাঁত শিরশির করে। দাঁতের জোরও কমতে পারে। এছাড়াও গলা ব্যথা ও গলায় সংক্রমণও হতে পারে।

ফল

ফল খাওয়ার পর-পরই পানি পান করা একেবারেই ঠিক নয়। এমনিতেই বেশিরভাগ ফলে ৭০-৮০ শতাংশ পানি থাকে। লেবু-জাতীয় ফলে সাইট্রিক অ্যাসিড থাকে। তাই ফল খাওয়ার সাথে সাথে পানি খেলে হজমের সমস্যা হতে পারে। এজন্য অন্তত ৩০ মিনিট পর পানি পান করুন ।
তথ্যসূত্র- হিন্দুস্তান টাইমস