অফিসে কাজের মাঝে খালি ঘুম পায়? ঘুম তাড়াতে যা করবেন

  • লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ছাত্রজীবনে পড়তে বসে ঘুম পায়। সেরকমই অনেক সময় অফিসে কাজের মাঝেও ঘুম ঘুম ভাব অনুভব হয়। দুপুরে খাওয়ার পর এই সমস্যা আরও বেশি দেখা যায়। যার ফলে নানা রকম সমস্যায়ও পড়তে হয়। সাধারণত মস্তিষ্কে অক্সিজেন সরবরাহ হ্রাস পাওয়ার কারণে অসময়ে ঘুম ভাব আসে। তবে এর আরও অনেক কারণ থাকতে পারে। কয়েকটি কাজ করলে খুব সহজেই কাজের মাঝে আসা এই ঘুমকে তাড়ানো যায়।

১. পানি পান করুন
পানি ঘুম ঘুম ভাব দূর করার সবচেয়ে ভাল ওষুধ। পানি পান করলে আমাদের দেহের কোষগুলো নতুন করে উজ্জীবিত হয়ে ওঠে। এছাড়াও পানি খেলে মস্তিষ্ক নতুন করে কাজ করার জন্য তৈরি হয়ে যায়।

বিজ্ঞাপন

২. চা- কফি পান করুন
ঘুম দূর করতে চা- কফি পানের উপায়টি বেশ পুরোনো। এটিও কাজে লাগাতে পারেন ঘুম দূর করতে চাইলে।

৩. গান
গান মানুষের আবেগকে নাড়া দেয় এবং মস্তিষ্কের কোষগুলোকে জাগিয়ে তোলে। তাই অফিসে অসময়ে ক্লান্ত বোধ করলে প্রিয় গান শুনতে পারেন। ঘরে সহকর্মীরা থাকলে অবশ্যই কানে হেডফোন লাগিয়ে শুনবেন। এক্ষেত্রে হালকা, ধীর গান উপযোগী হলেও, হিপহপ, জ্যাজ বা হালকা রক মিউজিকও চলতে পারে।

৪. চুইংগাম
মুখকে সজাগ রাখতে পুদিনা পাতার ফ্লেভার দেওয়া চুইংগাম চিবাতে থাকুন। নাকের জন্য পুদিনা পাতার তেলের গন্ধ নিতে পারেন। অন্যদিকে চোখের আরামের জন্য একটু চোখ বন্ধ করুন বা জানালা দিয়ে বাইরে কিছুক্ষণ তাকিয়ে থাকতে পারেন। আর কানকে সজাগ করতে কানের লতিতে আলতো করে চাপ দিয়ে নিচের দিকে কয়েকবার টানুন।

৫. হাত-পা নাড়ানো
বেশিক্ষণ কম্পিউটারের সামনে বসে কাজ করলে স্বাভাবিকভাবেই মানুষ কিছুটা ক্লান্ত হয়ে যায়। তাই অন্তত এক থেকে দুই ঘণ্টা পরপর একবার করে দাঁড়িয়ে বা উঠে একটু হাটাহাটি বা হাত-পা নাড়াচাড়া করা উচিত। 

৬. দুপুরের হালকা খাবার
দুপুরে হালকা খাওয়া-দাওয়া করা ভালো। খিদে পেলে মাঝে মধ্যে চার বা পাঁচটি কাঠ বাদাম বা কাজু বাদাম খেতে পারেন। সাধারণ টক দই বা আপেল সঙ্গে রাখুন। লাঞ্চের সময় সহকর্মীদের সঙ্গে হালকা বিষয় নিয়ে কথা বলুন। তাছাড়া খুব ঠান্ডা পানি পান করলেও তা ঘুমের ভাব দূর করতে সাহায্য করে।

 

তথ্যসূত্র- নিউজবাংলা২৪.কম