কাজু বাদামের বরফি

  • লাইফস্টাইল ডেস্ক, বার্তা ২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

স্বাদে ও গুণে ভরপুর কাজু বাদাম। কাজু বাদামে উচ্চ প্রোটিন ও খনিজ উপাদান রয়েছে, যা শরীর সুস্থ করতে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। অনেকেই কাজুবাদাম নাস্তায় খেতে পছন্দ করেন। কেউবা পুষ্টির কথা মাথায় রেখে খান। যে যেভাবেই খান স্বাদের ভিন্নতা আনতে খেতে পারেন কাজু বাদামের বরফি।

কাজু বাদাম ও ঘিয়ের ভারিক্কি স্বাদে তৈরি করা কাজু বরফি মিষ্টি ঘরানা খাবারের মাঝে অন্যরকম জনপ্রিয়। এই কাজু বরফি ঘরে তৈরি করার জন্য খুব বেশি উপাদান প্রয়োজন না হলেও, সঠিক কৌশলটি জানা প্রয়োজন।

বিজ্ঞাপন

কাজু বরফি তৈরিতে যা লাগবে

১. দুই কাপ কাজু বাদাম।

২. ৩/৪ কাপ সাদা চিনি।

৩. ১/৪ কাপ পানি।

৪. ১/২ চা চামচ গোলাপ জল।

৫. এক টেবিল চামচ ঘি।

কাজু বরফি যেভাবে তৈরি করতে হবে

প্রথমে কাজু বাদামগুলো হালকা ভেজে গ্রাইন্ডারে গুঁড়া করে নিতে হবে। ধীরে ধীরে গুঁড়া করতে হবে সময় নিয়ে, যেন পাউডারের মতো ঝরঝরে হয়। পরবর্তী ব্যবহারের জন্য পার্চমেন্ট কাগজে ঘি মাখিয়ে রেখে দিতে হবে।

এরপর ননস্টিক প্যান গরম করে এতে পানি ও চিনি দিয়ে চিনির সিরা তৈরি করতে হবে। চুলার তাপ কমিয়ে মাঝারি আঁচে এনে কাজু বাদামের গুঁড়া দিয়ে নাড়তে হবে ও চিনির সিরার সাথে ভালোভাবে মিক্স করতে হবে। পাঁচ মিনিট নাড়ার পর এতে এক টেবিল চামচ ঘি ও আধা চা চামচ গোলাপ জল দিয়ে আরও পনের মিনিট নাড়তে হবে। এতে করে পুরো মিশ্রণটি নরম কাইয়ের মতো তৈরি হবে এবং প্যানের সাথে আর লেগে যাবে না।

পুরো মিশ্রণ তৈরি হয়ে গেলে হাতের তালুই ঘি ম্যাসাজ করে ঘি মিশ্রিত পার্চমেন্ট পেপারের উপরে ঢেলে হাতের সাহায্যে সমান করে নিতে হবে। খেয়াল রাখতে হবে পুরুত্ব যেন অন্তত আধা ইঞ্চি পরিমাণ হয়। এরপর আধা ঘণ্টা অপেক্ষা করতে হবে ঠান্ডা হওয়ার জন্য।

আধা ঘণ্টা পর ঘি মিশ্রিত ছুরির সাহায্যে ডায়মন্ড শেপ করে বরফি কেটে নিতে হবে এবং ভিন্ন একটি পাত্রে তুলে পরিবেশন করতে হবে।