প্রথম মসজিদ পাচ্ছেন স্কটল্যান্ডের আয়ারবাসী

  • ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

স্কটল্যান্ডের আয়ারে প্রথম মসজিদ হতে যাচ্ছে, ছবি: সংগৃহীত

স্কটল্যান্ডের আয়ারে প্রথম মসজিদ হতে যাচ্ছে, ছবি: সংগৃহীত

স্কটল্যান্ডের সাউথ আয়ার শহরের জেমস স্ট্রিটের প্রাক্তন রেলওয়ে ক্লাবে একটি মসজিদ প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এটি হবে সাউথ আয়ার শায়ারের প্রথম মসজিদ উদ্বোধন।

মসজিদটি প্রাক্তন ভবনে হবে। যে সম্পত্তি গত এপ্রিল মাসে বিক্রির জন্য তালিকাভুক্ত করা হয়। পরে আল-ফারুক এডুকেশন অ্যান্ড কমিউনিটি সেন্টার (AFECC) তা কিনে নেয়।

বিজ্ঞাপন

গ্লাসগোভিত্তিক দাতব্য সংস্থা AFECC এর লক্ষ্য ইসলামের মূল শিক্ষাকে সংরক্ষণ করা এবং ছড়িয়ে দেওয়া। সংস্থাটি এখানে নামাজের জন্য নির্বাচন করে এটাকে অনুপ্রেরণামূলক কেন্দ্র হিসেবে ঘোষণা করেছে। ইতোমধ্যে সংস্থাটি রেলওয়ে ক্লাবের সম্পত্তি অধিগ্রহণ করে দক্ষিণ আয়ার শায়ারের প্রথম মসজিদ স্থাপনের জন্য তহবিল সংগ্রহ অভিযান শুরু করছে।

প্রকল্পটি সম্পূর্ণ করার জন্য প্রায় ১৪ লাখ ৯ হাজার পাউন্ড সংগ্রহের লক্ষ্যমাত্রা নিয়ে কাজ শুরু করেছে।

AFECC-এর একজন মুখপাত্র বলেন, আয়ারে ক্রমবর্ধমান মুসলিম জনগোষ্ঠীকে সেবা দেওয়ার জন্য AFECC এই সম্পত্তি কেনার ঘোষণা দিয়ে গর্বিত।

আয়ারে মুসলিম জনসংখ্যা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে, নামাজ এবং সামাজিক কর্মসূচির জন্য একটি কেন্দ্রের জোরালো প্রয়োজন তৈরি হয়েছে।

বিভিন্ন দেশ থেকে আসা প্রায় শতাধিক স্থানীয় মুসলিম পরিবারের জন্য একটি উপযুক্ত নামাজ আদায়ের স্থান এবং সামাজিক যোগাযোগ কেন্দ্রের প্রয়োজনীয়তা সৃষ্টি হয়েছে।

নতুন এই সম্পত্তি শহরের কেন্দ্রের কাছে সুবিধাজনকস্থানে অবস্থিত। আশা করা হচ্ছে, জায়গাটি মুসলিমদের নামাজ এবং জমায়েতের জন্য একটি গুরুত্বপূর্ণ স্থান হয়ে ওঠবে।