এবার হজের অনুমতি পাচ্ছেন ৬০ হাজার সৌভাগ্যবান ব্যক্তি

  • মাহমুদ আহমদ
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইসলামে হজের গুরুত্ব অপরিসীম। হজের গুরুত্ব সম্পর্কে হযরত রাসুল করিম (সা.) বলেছেন ‘যে ব্যক্তি আল্লাহ্র সন্তুষ্টি লাভের উদ্দেশ্যে হজ্জব্রত পালন করে আর কোন ধরনের অশালীন কথাবার্তা ও পাপ কাজে লিপ্ত না থাকে, সে যেন নবজাত শিশুর ন্যায় নিষ্পাপ অবস্থায় হজ থেকে ফিরে এলো’ (বোখারি ও মুসলিম)।

তবে মহামারি করোনাভাইরাসের ভয়াল থাবায় সমগ্র বিশ্ব বিপর্যস্ত এবং ওলট-পালট করে দিয়েছে সব পরিকল্পনা। প্রবল ইচ্ছে থাকা সত্ত্বেও মহামারি করোনার কারণে নির্ধারিত ব্যক্তি ছাড়া বিশ্বের মুসলমানরা হজ করতে পারছেন না।

বিজ্ঞাপন

কোভিড-১৯ মহামারীর কারণে গত বছরও সীমিত আকারে হজ পালন হয়। সেবার শুধু সৌদি আরবে বাস করা মানুষেরা হজ পালনের সুযোগ পেয়েছিলেন। সৌদি আরবের বাইরের কোনও দেশ থেকে কাউকে হজে যাওয়ার অনুমতি দেওয়া হয়নি।

এবছরও সৌদি হজ মন্ত্রণালয় আগেই জানিয়েছিল যে, ১৮ বছর থেকে ৬৫ বছর বয়সীদের মধ্যে যারা জটিল রোগে আক্রান্ত নয় এবং করোনাভাইরাসের টিকা নেয়া আছে, তারাই কেবল হজের সুযোগ পাবে।

সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় চলতি বছর হজের অনুমতি পাওয়া ৬০ হাজার ব্যক্তির নাম প্রকাশ করবে। সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের বরাতে আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

খবরে বলা হয়, গত বুধবার নিবন্ধন বন্ধ হওয়ার আগে চলতি বছর হজ করার জন্য নির্ধারিত ইলেক্ট্রিক পোর্টালে সৌদির স্থানীয় ও দেশটিতে বসবাসরত প্রবাসীদের থেকে ৫ লাখ ৪০ হাজার আবেদন জমা পড়ে। তাদের মধ্য থেকে ৬০ হাজার ব্যক্তিকে বাছাই করা হয়েছে।

দয়াময় সৃষ্টিকর্তার কাছে আমাদের সবিনয় প্রার্থনা, তিনি যেন আমাদের ক্ষমা করে বিশ্বকে করোনামুক্ত করেন, আমিন।