করোনা ভাইরাসে চীন জুড়ে আতঙ্ক, ৪১ জনের মৃত্যু

  করোনা ভাইরাস
  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: এএফপি

ছবি: এএফপি

করোনা ভাইরাসে চীন জুড়ে আতঙ্কের সৃষ্টি হয়েছে। উহান প্রদেশ ছাড়িয়ে এখন হুবেই প্রদেশেও এই ভাইরাস ছড়িয়ে পড়েছে। চীনে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪১ জন।

শনিবার (২৫ জানুয়ারি) আন্তর্জাতিক সংবাদমাধ্যম সিএনএন এ তথ্য জানায়।

বিজ্ঞাপন

প্রতিবেদনে জানানো হয়, চীনের ১১টি শহরের কয়েক মিলিয়ন মানুষের ভ্রমণে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসা দিতে পরবর্তী দশদিনের মধ্যে নতুন হাসপাতাল তৈরি করার ঘোষণা দিয়েছে চীনা কর্তৃপক্ষ। আর হাসপাতালটি করোনা ভাইরাসের উৎপত্তিস্থল উহান শহরেই তৈরি করা হবে। ফেব্রুয়ারি মাসের ৩ তারিখ থেকে ওই হাসপাতালে আক্রান্তরা চিকিৎসা নিতে পারবে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে ইউরোপের দেশ ফ্রান্সেও করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। করোনা ভাইরাসে আক্রান্ত দুজনই সম্প্রতি চীন ভ্রমণ করেছেন।

আরও পড়ুন: করোনা ভাইরাসে চীনে মৃতের সংখ্যা বেড়ে ২৬

চীনা কর্তৃপক্ষ স্বীকার করেছে, ভাইরাসটি প্রতিরোধ এবং নিয়ন্ত্রণে তারা এখন নাজুক অবস্থায় রয়েছে। এর আগে চীন নিশ্চিত করেছিলো যে, মানুষ থেকে মানুষে ছড়িয়ে পড়ছে এই ভাইরাস যা ইতোমধ্যে ছোঁয়াচে আকার ধারণ করছে।

আরও পড়ুন: করোনা ভাইরাসের মূল উৎস সাপ!

ভাইরাসটির প্রাদুর্ভাবের শুরুর দিকে চীনের স্বাস্থ্য কমিশনের উপমন্ত্রী লি বিন বলেছিলেন, তাদের কাছে এমন প্রমাণ রয়েছে যে এই রোগটি শ্বাসনালীর মাধ্যমে মূলত সংক্রামিত হয়েছিল। তবে চীন এখনও ভাইরাসটির সঠিক উত্স নিশ্চিত করতে পারেনি।

উল্লেখ্য, ২০০২ সালে চীনে এক মরণঘাতী ভাইরাসে আট হাজার মানুষ আক্রান্ত হয়ে ৭৭৪ জনের মৃত্যু হয়।

আরও পড়ুন: করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে উহানে গণপরিবহন বন্ধ

করোনা ভাইরাসে আক্রান্তদের জন্য হাসপাতাল তৈরি করছে চীন