অঘোষিত সফরে কিয়েভ গিয়ে যা বললেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

অঘোষিত সফরে উক্রেনের রাজধানী কিয়েভ সফর করেছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। তার সফরের কয়েক ঘণ্টা আগেই দেশটিতে রাশিয়া ড্রোন হামলা চালায়।

সোমবার (২১ অক্টোবর) ইউক্রেনকে সমর্থন করতে আলোচনার জন্য তিনি এই সফর করেন। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞাপন

পশ্চিমা অংশীদারদের কাছ থেকে যুদ্ধের জন্য সামরিক সহায়তা অব্যাহত রাখার জন্য ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির চাপের মধ্যেই অঘোষিত সফরে কিয়েভে পৌঁছেন মার্কিন এই সামরিক কর্মকর্তা।

এক্স প্ল্যাটফর্মে অস্টিন বলেন, ‘তার চতুর্থ এই সফর এটাই প্রমাণ করে যে, আন্তর্জাতিক সম্প্রদায়ের পাশাপাশি যুক্তরাষ্ট্রও ইউক্রেনের পাশে রয়েছে।’

এদিকে ইউক্রেনের পূর্বাঞ্চলের যুদ্ধে একটি ভয়াবহ রাশিয়ান অভিযান রুখে দিতে অসুবিধায় পড়েছেন কিয়েভ বাহিনী। এর ফলে ধীরে ধীরে বেশ কয়েকটি শহর, গ্রাম এবং গ্রাম ছেড়ে দিতে বাধ্য করছে ইউক্রেনের সেনাদেরকে।

জেলেনস্কি পশ্চিমা মিত্রদের প্রায় তিন বছরের যুদ্ধ শেষ করতে তার ঘোষিত 'বিজয় পরিকল্পনাকে' সমর্থনের আহ্বান জানিয়েছেন। এটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে ইউরোপের বৃহত্তম সংঘাত। চলমান এই যুদ্ধে অনেক বেসামরিক নাগরিকসহ উভয় পক্ষের হাজার হাজার মানুষের মৃত্যু হয়েছে।

তার কৌশলের মধ্যে রয়েছে ইউক্রেনকে ন্যাটোতে যোগদানের আনুষ্ঠানিক আমন্ত্রণ এবং রাশিয়ায় সামরিক লক্ষ্যবস্তুতে আঘাত হানার জন্য পশ্চিমা দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবহারের অনুমতি। তবে কিয়েভের মিত্ররা এর আগে এই পদক্ষেপকে সমর্থন করতে অস্বীকার করেছে।

পশ্চিমা প্রতিক্রিয়া ঢিলেঢালা হয়েছে এবং অস্টিন কিয়েভে ইউক্রেনীয় কর্মকর্তাদের সঙ্গে এই পরিকল্পনা নিয়ে আলোচনা করবেন বলে আশা করা হয়েছিল।