করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে উহানে গণপরিবহন বন্ধ

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চীনের উহান শহরে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে সকল ধরণের গণপরিবহন বন্ধ করে দিয়েছে চীনা কর্তৃপক্ষ। এছাড়া শহরটিতে বসবাসরত সব জনগণকে বাড়ি থেকে বের হতে নিষেধ করেছে এবং জনসমাগম এলাকা এড়িয়ে চলতে বলা হয়েছে।

এখন পর্যন্ত ভাইরাসটি দ্বারা ৬০০ জনের বেশি আক্রান্ত হয়েছে এবং ১৭জন মারা গেছে বলে স্বীকার করেছে চীনা কর্তৃপক্ষ। তবে বেসরকারি হিসেবে আক্রান্তের পরিমাণ কয়েকগুণ।

বিজ্ঞাপন

আরও পড়ুন: যুক্তরাষ্ট্রে ও যুক্তরাজ্যে মিলল করোনা ভাইরাস

এদিকে শনিবার থেকে শুরু হওয়া চীনা নববর্ষের জন্য সপ্তাহব্যাপী ছুটি রয়েছে। যার ফলে কয়েক মিলিয়ন চীনা নাগরিক দেশে-বিদেশে ভ্রমণ করার কারণে সংক্রমণ হার বাড়তে পারে বলে আশঙ্কা করছেন দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা।

করোনা ভাইরাস নিয়ে বৃহস্পতিবার বৈঠকে বসার কথা রয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

চীনের উহান থেকে উৎপন্ন এই ভাইরাস নতুন করে ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী। চীনের অন্যান্য প্রদেশ ছাড়াও মার্কিন যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া ও থাইল্যান্ডের পর যুক্তরাজ্যেও একজন আক্রান্তকে শনাক্ত করা হয়েছে।

আরও পড়ুন: উহান ভ্রমণে চীনের সতর্কতা

প্রসঙ্গত, চীনের উহান শহরেই গত ডিসেম্বর করোনা ভাইরাসের আবির্ভাব ঘটে। ধারণা করা হয় সেখানকার একটি বাজার যেখানে অবৈধভাবে বন্যপ্রাণী বিক্রি হয় সেখান থেকে ভাইরাসটি ছড়িয়ে পড়েছে। ভাইরাসটির কারণে চীন এখন সংকটপূর্ণ পর্যায়ে রয়েছে বলে স্বীকার করেছে দেশটি। এর আগে চীন নিশ্চিত করেছিলো যে, মানুষ থেকে মানুষে ছড়িয়ে পড়ছে এই ভাইরাস যা ইতোমধ্যে ছোঁয়াচে আকার ধারণ করছে।

২০০০ সালে মহামারী আকার ধারণ করা সার্স ভাইরাসের মত এটি বলে ধারণা করা হচ্ছে। করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের শরীরে প্রাথমিক লক্ষণ হিসেবে শ্বাসকষ্ট, জ্বর, সর্দি, কাশির মত সমস্যা দেখা দেয়।

আরও পড়ুন: ‘রহস্যময় ভাইরাস’ ছোঁয়াচে, স্বীকার করলো চীন