ইরানে হামলার পর জাতিসংঘ মহাসচিবের গভীর উদ্বেগ

  • আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস/ছবি: সংগৃহীত

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস/ছবি: সংগৃহীত

ইরানে ইসরাইলের হামলায় ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। শনিবার (২৬ অক্টোবর) জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন দুজারিক এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন। খবর এএফপি।

বিবৃতিতে জাতিসংঘের মহাসচিব বলেছেন, ইসরাইল ইরানে মারাত্মক বিমান হামলা চালানোর পর মধ্যপ্রাচ্যে সহিংসতা বৃদ্ধির ব্যাপারে তিনি ‘গভীরভাবে উদ্বিগ্ন’।

বিজ্ঞাপন

মুখপাত্র স্টিফেন দুজারিক বিবৃতিতে জানিয়েছেন, গুতেরেস ‘জরুরিভাবে গাজা ও লেবাননে সমস্ত সামরিক কর্মকাণ্ড বন্ধ করতে সকল পক্ষের কাছে তার আবেদন পুনর্ব্যক্ত করেছেন।’

তিনি আরও জানান, গুতেরেস ‘একটি সর্বাত্মক আঞ্চলিক যুদ্ধ ঠেকাতে সর্বোচ্চ প্রচেষ্টা চালানোর এবং কূটনীতির পথে ফিরে আসার আহ্বান জানিয়েছেন।’

ফিলিস্তিনের গাজা উপত্যকা ও লেবাননে সামরিক আগ্রাসন এবং হামাস ও হিজবুল্লাহর একাধিক নেতা ও কমান্ডার হত্যার জবাবে গত ১ অক্টোবর ইসরাইলে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। তাদের একাধিক সামরিক ঘাঁটি লক্ষ্য করে ১৮১টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়ে ইসলামিক রেভল্যুশনারি গার্ড কোর (আইআরজিসি)।

তিন সপ্তাহেরও বেশি সময় পর ওই হামলার জবাবে শনিবার (২৬ অক্টোবর) ভোরে ইরানের রাজধানী তেহরান ও আরও কয়েকটি প্রদেশে একযোগে বিমান হামলা চালায় ইসরাইলি সামরিক বাহিনী (আইডিএফ)। হামলায় দুই ইরানি সেনা নিহত হয়েছে। তবে ক্ষয়ক্ষতির খবর এখনও সামনে আসেনি।

হামলার পর তেল আবিব তেহরানকে হুঁশিয়ারি দিয়েছে, ইরান যদি প্রতিশোধমূলক হামলা চালায়, তাহলে সেজন্য তাদের চড়া মাশুল দিতে হবে। ইসরাইলের প্রধান পৃষ্ঠপোষক যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যও সংঘাতের বিস্তার না ঘটাতে ইরানের প্রতি আহ্বান জানিয়েছে। তবে এই হামলার জবাব দেয়ার প্রত্যয় ব্যক্ত করেছে ইরান।