ইরান-ইসরায়েল পাল্টা হামলা করবে না, আশা যুক্তরাষ্ট্রের

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

হোয়াইট হাউস

হোয়াইট হাউস

মার্কিন যুক্তরাষ্ট্র আশা করে যে, ইরান ও ইসরায়েল পরস্পরের প্রতি আর ‘সরাসরি’ হামলা করবে না।

১ অক্টোবর ইরান ইসরায়েলের সামরিক স্থাপনার হামলার জবাবে শুক্রবার রাত থেকে সকাল পর্যন্ত ইরানের সামরিক স্থাপনার ওপর ইসরায়েলের হামলার পর এ মন্তব্য করলো মার্কিন যুক্তরাষ্ট্রের প্রশাসন।

বিজ্ঞাপন

শনিবার (২৬ অক্টোবর) মার্কিন প্রশাসনের বিশেষ সংবাদ সম্মেলেনের বরাত দিয়ে রাশিয়ার বার্তাসংস্থা তাস এ খবর জানায়।

খবরে বলা হয়, ইরানের হামলার পর শনিবার মার্কিন প্রশাসনের এক মুখপাত্র বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র আশা করে, ইরান ও ইসরায়েল একে অপরের ওপর আর ‘সরাসরি’ হামলা করবে না।

তিনি বলেন, আমি বলতে চাই, আমরা ইরানসহ মধ্যপ্রাচ্যের আমাদের ঘনিষ্ঠ সব পক্ষের কাছ থেকে একই বার্তা পেয়েছি।

তিনি আরো বলেন, ওয়াশিংটন বিশ্বাস করে, শনিবার ইরানে হামলার পর ইরান ও ইসরায়েল একে অপরের ওপর আর ‘সরাসরি’ হামলা করবে না।

১ অক্টোবর ও ২৬ অক্টোবর ইরান ও ইসরায়েলের পরস্পরের হামলার প্রতি ইঙ্গিত করে মার্কিন মুখপাত্র বলেন, শনিবারের হামলাই ইরান ও ইসরায়েলের মধ্যে সরাসরি হামলার ইতি ঘটাবে বলে আমরা বিশ্বাস করি।

মুখপাত্র এ সময় সাংবাদিকদের জানান, এটাই আমাদের জোরালো দৃষ্টিভঙ্গি যে, আমাদের সহযোগীদের সঙ্গে এবং সেইসঙ্গে ইরানের সঙ্গে সরাসরি ও পরোক্ষ যোগাযোগের পর আমরা এটাই বলতে চাই যে, ইরান ও ইসরায়েল ‘সরাসরি’ একে অপরের ওপর আর হামলা করবে না।

প্রসঙ্গত, শুক্রবার রাতভর ও শনিবার সকাল পর্যন্ত তেহরান ও খুজেস্তান প্রদেশের সামরিক ঘাঁটি ও এয়ার ফোর্সের ঘাঁটিতে হামলা করে ইসরায়েল।

এ হামলায় সামান্য ক্ষতি হয়েছে উল্লেখ করে ইরান জানায়, ক্ষয়ক্ষতির পরিমাণ খতিয়ে দেখতে তদন্ত চালানো হচ্ছে। ইসরায়েলের পক্ষ থেকেও জানানো হয়নি, তাদের হামলায় ইরানে কী ধরনের ক্ষয়ক্ষতি হয়েছে।

তবে ইরান পাল্টা ঘোষণায় বলেছে, ইসরায়েলের আগ্রাসন প্রতিরোধে পাল্টা হামলা করতে তারাও প্রস্তুত।