এবার নেদারল্যান্ডসে গ্যাস সরবরাহ বন্ধ করল রাশিয়া

  রুশ-ইউক্রেন সংঘাত
  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

রুবেলে অর্থ প্রদানের জন্য মস্কোর অনুরোধে সম্মত হতে অস্বীকার করায় ৩১ মে থেকে নেদারল্যান্ডসে গ্যাস সরবরাহ স্থগিতের ঘোষণা দিল গ্যাজপ্রম।

রাশিয়ার জ্বালানি প্রতিষ্ঠান গ্যাজপ্রম সোমবার (৩০ মে) ঘোষণা করেছে যে এপ্রিলে গ্যাস সরবরাহের অর্থ পরিশোধ না করায় এবং রুবলে অর্থ প্রদান করতে রাজি না হওয়ায় ৩১ মে থেকে গ্যাসটেরার কাছে গ্যাস সরবরাহ স্থগিত করে দেবে। উল্লেখ্য, গ্যাসটেরা নেদারল্যান্ডসের প্রধান জ্বালানি প্রতিষ্ঠান।

বিজ্ঞাপন

রাশিয়া টুডের প্রতিবেদনে বলা হয়েছে, গ্যাজপ্রম এক বিবৃতিতে বলেছে, ৩০ মে (চুক্তির মাধ্যমে নির্ধারিত অর্থ প্রদানের সময়সীমা) পর্যন্ত সময়ে নেদারল্যান্ডসের গ্যাসটেরার কাছ থেকে এপ্রিল মাসে গ্যাস সরবরাহের জন্য কোনো অর্থ পায়নি প্রতিষ্ঠানটি। এই জন্য ৩১ মে প্রতিষ্ঠানটিকে গ্যাস সরবরাহ স্থগিতের বিষয়টি জানানো হয়েছে।

এর আগে ডাচ কোম্পানিটি গ্যাজপ্রমকে জানিয়েছিল, তারা রুবলে মূল্য পরিশোধ করতে চায় না, কারণ এর ফলে পশ্চিমা নিষেধাজ্ঞাগুলো লঙ্ঘিত হবে।

নেদারল্যান্ডসের জ্বলানি মন্ত্রী রব জেটেন টুইটারে লিখেছেন, আমরা গ্যাজপ্রমের একতরফাভাবে আরোপিত অর্থপ্রদানের শর্তে সম্মত না হওয়ায় তারা গ্যাস সরবরাহ বন্ধ করে দিয়েছে। এর ফলে নেদারল্যান্ডসে গ্যাস বিতরণে কোনও প্রভাব পড়বে না।