ইউক্রেনের সামরিক বাহিনীকে আধুনিকায়নে সম্মত ন্যাটো

  রুশ-ইউক্রেন সংঘাত
  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইউক্রেনের সামরিক বাহিনীকে আধুনিকায়ন করতে আর্থিক ও সামরিক সহায়তা প্যাকেজে সম্মত হয়েছে পশ্চিমা সামরিক জোট ন্যাটো।

বৃহস্পতিবার (৩০ জুন) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

ন্যাটো এক বিবৃতিতে জানিয়েছে, একটি শক্তিশালী স্বাধীন ইউক্রেন ইউরো-আটলান্টিক অঞ্চলের স্থিতিশীলতার জন্য গুরুত্বপূর্ণ। তাই ইউক্রেনের সামরিক বাহিনীকে আধুনিকায়ন করতে কাজ করবে ন্যাটো।

বিবৃতিতে আরও বলা হয়, সেই লক্ষ্যে ন্যাটো ইউক্রেনের বীরত্বপূর্ণ প্রতিরক্ষায় দেশটির সরকার ও জনগণের সঙ্গে সম্পূর্ণ সংহতি প্রকাশ করছে।

ইতিপূর্বে ন্যাটো ইউক্রেনের কৌশলগত অংশীদার থাকলেও মিত্রদের নিরাপত্তার জন্য রাশিয়া সরাসরি হুমকি হওয়ায় তারা এই সিদ্ধান্ত নিচ্ছে।

এদিকে, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন পশ্চিমা সামরিক জোট ন্যাটো যদি ফিনল্যান্ড ও সুইডেনে কোনও সেনা মোতায়েন করে তাহলে তার জবাব দেবে রাশিয়া। দেশ দুইটি যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোটটিতে অন্তর্ভুক্ত হওয়ার আমন্ত্রণ পাওয়ার পর এই হুঁশিয়ারি দেন পুতিন।

পুতিন বলেন, ইউক্রেনে চালানো রাশিয়ার ‘বিশেষ সামরিক অভিযানের’ লক্ষ্য এখনও অপরিবর্তিত রয়েছে। তিনি জানান এই অভিযানের লক্ষ্য ছিল ইউক্রেনের পূর্বাঞ্চলীয় ডনবাস অঞ্চলকে স্বাধীন করা এবং রাশিয়ার নিরাপত্তা নিশ্চিতের শর্ত তৈরি করা।

পুতিন আরও জানান, রুশ বাহিনী ইউক্রেনে অগ্রগতি অর্জন করছে এবং পরিকল্পনা অনুযায়ী আগাচ্ছে। তিনি বলেন, এই অভিযান কবে শেষ হবে তার কোনও দিনক্ষণ ঠিক করার কোনও প্রয়োজন নেই।