ফিনল্যান্ডের পর এবার লিথুয়ানিয়াতে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করল রাশিয়া

  রুশ-ইউক্রেন সংঘাত
  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ফিনল্যান্ডের পর এবার ইউরোপের আরেক দেশ লিথুয়ানিয়াতেও বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দিয়েছে রাশিয়া।

স্থানীয় সময় রোববার (২২ মে) লিথুয়ানিয়ায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দেয় তারা। লিথুয়ানিয়ায় বিদ্যুৎ সঞ্চালনের দায়িত্বে থাকা প্রতিষ্ঠান লিটগ্রিড এ ঘোষণা দেয়।

বিজ্ঞাপন

রুশ সংবাদমাধ্যম আরটি’র প্রতিবেদনে বলা হয়েছে, অর্থপ্রদানে ‘অক্ষমতা’র কারণে লিথুয়ানিয়ায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দিয়েছে রাশিয়া।

লিথুয়ানিয়ায় বিদ্যুৎ সরবরাহকারী রাশিয়ার একমাত্র প্রতিষ্ঠান ইন্টার আরএও এ ব্যাপারে নিশ্চিত করেছে। এ মাসেই কয়েক দিন আগে ইন্টার আরএওর নর্ডিক শাখা ফিনল্যান্ডে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দিয়েছে।

গত শুক্রবার লিথুয়ানিয়ার জ্বালানি মন্ত্রণালয় রাশিয়ার কাছ থেকে বিদ্যুৎ আমদানি বন্ধের কথা বলেছিল। এক বিবৃতিতে মন্ত্রণালয় বলেছে, বিদ্যুৎ সরবরাহ অপারেটর নর্ড পুলের সিদ্ধান্ত অনুসারে ইন্টার আরএও, লিথুয়ানিয়া পরিচালিত রুশ উৎপাদিত বিদ্যুৎ আমদানি বন্ধ ঘোষণা করা হলো। ২২ মে থেকে তা কার্যকর হবে।

রাশিয়ান সরবরাহ বন্ধ হওয়ার পর, লিথুয়ানিয়া স্থানীয় বিদ্যুৎ কেন্দ্র এবং অন্যান্য ইউরোপীয় দেশগুলি থেকে আমদানির মাধ্যমে বিদ্যুতের চাহিদা মেটাতে পরিকল্পনা করেছে। বিশেষ করে সুইডেন, পোল্যান্ড ও লাটভিয়া থেকে আমদানি করা হবে জানান লিটগ্রিডের সিইও রোকাস মাসিউলিস।

লিটগ্রিডের তথ্যমতে, লিথুয়ানিয়ার বিদ্যুৎ চাহিদার ১৬ শতাংশ রুশ বিদ্যুৎ দিয়ে মেটানো হয়ে থাকে।