রাশিয়া-ইউক্রেন আলোচনায় গুরুত্বপূর্ণ অগ্রগতি: তুরস্ক

  রুশ-ইউক্রেন সংঘাত
  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধ অবসানে তুরস্কে অনুষ্ঠিত শান্তি আলোচনায় গুরুত্বপূর্ণ অগ্রগতি হয়েছে বলে জানিয়েছে তুরস্ক।

মঙ্গলবার (২৯ মার্চ) তুরস্কের ইস্তাম্বুলে আলোচনার বিষয়ে দেশটির পররাষ্ট্রমন্ত্রী মেভলুত সাভাসগলু জানিয়েছেন, এখন পর্যন্ত উভয় পক্ষের মধ্যে আলোচনার সবচেয়ে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে আজকে। নির্দিষ্ট কিছু বিষয়ে উভয় পক্ষই সমঝোতায় পৌঁছেছে। যত দ্রুত সম্ভব যুদ্ধ বন্ধের বিষয়েও তারা একমত হয়েছেন।

বিজ্ঞাপন

তিনি বলেন, আরও গুরুতর বিষয়গুলো নিয়ে ইউক্রেন ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীরা আলোচনা হবে বলে আশা করছি। তারপর দুই দেশের নেতারাও বৈঠকে বসতে পারেন।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, কিয়েভ ও চেরনিহিভে সেনা তৎপরতা ব্যাপকভাবে কমানোর প্রতিশ্রুতি দিয়েছে রাশিয়া। আর হামলা থেকে সুরক্ষার আন্তর্জাতিক নিশ্চয়তা সাপেক্ষে নিরপেক্ষ অবস্থান নেওয়ার প্রস্তাব দিয়েছে ইউক্রেন।

ইউক্রেনের প্রতিনিধি দলের সদস্যরা জানান, তারা নিরপেক্ষতার প্রস্তাব দিয়েছেন। এর আওতায় তারা কোনও জোট বা বিদেশি সেনাদের ঘাঁটি করতে দেবে না। কিন্তু ন্যাটোর ধারা-৪-এর মতো নিরাপত্তা নিশ্চয়তা চেয়েছে তারা।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি রুশ প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে দেশটির সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে