যুদ্ধ নিয়ে দ্বন্দ্বে পদত্যাগ, রাশিয়া ছাড়লেন পুতিনের উপদেষ্টা

  রুশ-ইউক্রেন সংঘাত
  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইউক্রেনে মাসব্যাপী ধরে চলা রুশ আগ্রাসনের বিরোধিতার জেরে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের উপদেষ্টা এবং দেশটির জলবায়ু বিষয়ক দূত আনাতোলি চুবাইস পদত্যাগ করেছেন।

আল জাজিরার খবরে বলা হয়েছে, ইতিমধ্যে রাশিয়াও ত্যাগ করেছেন আনাতোলি চুবাইস।

বিজ্ঞাপন

গত ২৪ মার্চ থেকে শুরু হওয়া যুদ্ধের বিরুদ্ধে প্রতিবাদ করে রুশ প্রশাসনের সর্বোচ্চ পর্যায়ের কর্মকর্তা হিসেবে ক্রেমলিনের সঙ্গে সম্পর্ক ছিন্ন করলেন চুবাইস।

চুবাইস রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট বরিস ইয়েলৎসিনের চিফ অব স্টাফ হিসেবে দায়িত্ব পালন করেছেন। পদত্যাগের আগে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আন্তর্জাতিক দূত হিসেবে দায়িত্বপালন করছিলেন আনাতোলি চুবাইস। ২০২০ সালের ডিসেম্বরে তাকে বিশেষ প্রতিনিধির দায়িত্ব দেওয়া হয়।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, চুবাইস ইউক্রেনের সংঘাতের জেরে পদত্যাগ করেছেন এবং দেশ ছেড়েছেন। তিনি রাশিয়ায় আর ফিরতে চান না।

পুতিন ইউক্রেনের যুদ্ধকে একটি বিশেষ সামরিক অভিযান বলে অভিহিত করেছেন। তিনি বলেছেন, এই যুদ্ধ প্রয়োজনীয় ছিল, কারণ ন্যাটোর পরিবর্ধন রাশিয়াকে হুমকির মুখে ফেলেছিল।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরুর ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর থেকেই পূর্ব ইউরোপের দেশটিতে অব্যাহতভাবে হামলা চলছে। এখন পর্যন্ত একটি মাত্র শহর খারসন দখলে নিতে পেরেছে রাশিয়া। পূর্ব-ইউক্রেনের মারিউপোল, চেরনিহিভ, খারকিভ ও চেরনোবিল শহরের অধিকাংশ অঞ্চল নিয়ন্ত্রণ নিয়েছে। এসব অঞ্চল পুরোপুরি দখলে দিনরাত গোলাবর্ষণ চলছে।

রুশ হামলায় এখন পর্যন্ত প্রায় ৬৫ লাখ মানুষ অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘের অভিবাসন সংস্থা।