যত দ্রুত সম্ভব যুদ্ধ বন্ধ করতে হবে: জেলেনস্কি

  রুশ-ইউক্রেন সংঘাত
  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, যত দ্রুত সম্ভব আমাদের এ যুদ্ধ বন্ধ করতে হবে। দেশে থেকে শত্রু সেনাদের বের করে নিতে হবে।

মঙ্গলবার (২২ মার্চ) ভার্চুয়ালি ইতালি পার্লামেন্টে দেওয়া ভাষণে তিনি এই আহ্বান জানান। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে তুরস্কের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আনাদুলু এজেন্সি।

বিজ্ঞাপন

জেলেনস্কি যুদ্ধ থেকে বাঁচতে পালিয়ে আসা ইউক্রেনীয়দের আতিথেয়তা দেওয়ার জন্য ইতালি ও অন্যান্য দেশকে ধন্যবাদ জানান।

জেলেনস্কি পুনর্ব্যক্ত করেন যে ইউক্রেন কখনও যুদ্ধ চায়নি। তিনি বলেন, লাখ লাখ মানুষকে বাঁচাতে হলে একজন ব্যক্তিকে (পুতিন) থামাতে হবে।

ভিডিও ভাষণে জেলেনস্কি বলেন, তার দেশ রাশিয়ার সঙ্গে যুদ্ধে বেঁচে থাকার দ্বারপ্রান্তে। এখানে সফল হলে মস্কো ইউরোপের দিকে অগ্রসর হতে পারে বলে সর্তক করেন তিনি।

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, রুশ সেনাদের কাছে ইউক্রেন হলো ইউরোপে প্রবেশ করার দরজা। কিন্তু এই বর্বরতার বিস্তার হতে দেওয়া যাবে না।

ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি বলেন, আমি ইউক্রেনকে ইউরোপীয় ইউনিয়নের সদস্য হিসেবে দেখতে চাই। সেই সঙ্গে ইইউকে ইউক্রেনে সামরিক সাহায্য প্রদানের আহ্বান জানান তিনি।

গত ২৪ ফেব্রুয়ারি যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত কমপক্ষে ৯২৫ জন বেসামরিক লোক নিহত এবং প্রায় ১৫০০ জন আহত হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। তবে, এই সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছে আন্তর্জাতিক এই সংস্থা।

জাতিসংঘের শরণার্থী সংস্থার মতে, রুশ হামলার মধ্যে এ পর্যন্ত ৩৫ লাখের বেশি মানুষ ইউক্রেন থেকে পালিয়ে গেছে।