মারিওপোলে আত্মসমর্পণ করবে না ইউক্রেন

  রুশ-ইউক্রেন সংঘাত
  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বিবিসি

ছবি: বিবিসি

ইউক্রেনের অবরুদ্ধ বন্দরনগরী মারিওপোলে যুদ্ধরত ইউক্রেনীয় সেনা রাশিয়ান আল্টিমেটাম প্রত্যাখ্যান করেছে। রোববার (২০ মার্চ) বিকেলে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, যারা অস্ত্র সমর্পণ করবেন, তাদেরকে মারিওপোল থেকে নিরাপদে বের হওয়ার সুযোগ দেওয়া হবে। খবর বিবিসির।

কিন্তু ইউক্রেন তা প্রত্যাখ্যান করে বলেছে, তারা জানিয়েছে কৌশলগত বন্দরনগরীকে আত্মসমর্পণের কোনো প্রশ্নই আসে না।

বিজ্ঞাপন

ধারণা করা হচ্ছে প্রায় তিন লক্ষ বেসমারিক লোক সেখানে আটকা পড়েছে। সেখানে খাবার সরবরাহ শেষ হয়ে গেছে এবং সাহায্য প্রবেশে বাধা রয়েছে।

রুশ জেনারেল মিখাইল মিজিনটসেভ ইউক্রেনের শর্তগুলো মেনে নেওয়ার জন্য স্থানীয় সময় সোমবার (২১ মার্চ) ভোর ৫টার মধ্যে (বাংলাদেশ সময় সকাল ৯টা) আত্মসমর্পণ করার প্রস্তাব দিয়েছিল রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।

শর্তের অধীনে, রাশিয়ান সৈন্যরা মস্কোর সময় ১০ টা থেকে মারিওপোলের করিডোর খুলে দেবে। প্রাথমিকভাবে ইউক্রেনীয় সৈন্য এবং ‘বিদেশী ভাড়াটেদের’ নিরস্ত্র করে শহর ছেড়ে যাওয়ার জন্য।

দুই ঘন্টা পর, তারা খাদ্য, ওষুধ এবং অন্যান্য সরবরাহ সহ মানবিক কনভয়গুলিকে নিরাপদে শহরে প্রবেশের অনুমতি দেবে। পরে বেসামরিক নাগরিকদের পূর্ব বা পশ্চিমে নিরাপদে পালিয়ে যাওয়ার অনুমতি দেবে।

রাশিয়ার এমন প্রস্তাবের জবাবে ইউক্রেনের উপ-প্রধানমন্ত্রী ইরিনা ভেরেশচুক বলেছেন, ইউক্রেন মারিউপোলকে রক্ষা করা বন্ধ করবে না। আত্মসমর্পণের কোনো প্রশ্নই উঠতে পারে না।