টিভিতে যুদ্ধবিরোধী বার্তা দেয়া সেই রুশ সাংবাদিকের মুক্তি

  রুশ-ইউক্রেন সংঘাত
  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

আদালত থেকে মুক্তির পর মেরিনা অভিয়ান্নিকোভা। ছবি: বিবিসি

আদালত থেকে মুক্তির পর মেরিনা অভিয়ান্নিকোভা। ছবি: বিবিসি

রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন ‘চ্যানেল ওয়ান’-এ যুদ্ধবিরোধী বার্তা দেওয়া নারী সাংবাদিক মেরিনা অভিয়ান্নিকোভাকে ৩০ হাজার (২১৩ ইউরো) রুবল জরিমানা করা হয়েছে। খবর আল-জাজিরার।

মঙ্গলবার (১৫ মার্চ) মস্কোর একটি আদালতে রাশিয়ার প্রতিবাদ আইনের অধীনে তার বিরুদ্ধে ‘প্রশাসনিক অপরাধ’ সংঘটনের অভিযোগ আনা হয়।

বিজ্ঞাপন

শুনানি শেষে মেরিনা অভিয়ান্নিকোভাকে জরিমানা করা হয়। জরিমানার অর্থ পরিশোধের পর কিছু শর্তে তাকে ছেড়ে দেওয়া হয়। মস্কোর ওস্তানকিনস্কি জেলা আদালতের একজন বিচারক এ আদেশ দেন।

আদালত থেকে বেরিয়ে মেরিনা অভিয়ান্নিকোভা বলেন, ‘এটা ছিল আমার যুদ্ধবিরোধী সিদ্ধান্ত। আমি নিজে থেকে এমন সিদ্ধান্তে উপনীত হয়েছি। ইউক্রেনে রাশিয়ার আক্রমণ আমার মোটেও পছন্দ হয়নি। এটা সত্যিই ভয়ানক ছিল।’

barta24
টিভিতে যুদ্ধবিরোধী বার্তা দেন রুশ টিভির এক নারী সাংবাদিক। ছবি: সংগৃহীত

তিনি বলেন, ‘আমাকে টানা ১৪ ঘণ্টা জিজ্ঞাসাবাদ করা হয়েছে। তারা আমার আত্মীয়-স্বজন ও বন্ধুদের সঙ্গে যোগাযোগ করতে দেয়নি। কোনো আইনি সহায়তার সুযোগ দিতে গড়িমসি করেছে। দুদিন আমি না ঘুমিয়ে কাটিয়েছি। জীবনে সবচেয়ে কষ্টের দিন কেটেছে। দুঃসময়ে আমার পাশে থাকায় বন্ধু ও সহকর্মীদের ধন্যবাদ জানাচ্ছি।’

এসময় তিনি অভিযোগ করেন আদালতে তার পক্ষে আইনি সহায়তা দিতে একজন আইনজীবী ঠিক করা হলেও তাকে দীর্ঘসময় ভেতরে ঢুকতে দেওয়া হয়নি।

সোমবার (১৪ মার্চ) চ্যানেল ওয়ানে সংবাদ পাঠ করছিলেন এক উপস্থাপিকা। এসময় একটি প্ল্যাকার্ড হাতে তার পেছনে দাঁড়িয়ে যান অভিয়ান্নিকোভা।

মূলত ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের প্রতিবাদ জানিয়েছিলেন তিনি। যদিও মস্কোর ভাষায়, রুশ বাহিনী ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ চালাচ্ছে।

ওই প্ল্যাকার্ডে লেখা ছিল, ‘যুদ্ধ নয়, লড়াই বন্ধ করো, প্রচারণা বিশ্বাস করবেন না, এখানে আপনাদের মিথ্যা বলছে তারা।’ শুধু প্ল্যাকার্ড নিয়ে দাঁড়িয়েই তিনি থেমে যাননি। চিৎকার করে বলতে শোনা যায়, ‘যুদ্ধ নয়, লড়াই বন্ধ করো।’