রুশ টিভিতে যুদ্ধবিরোধী প্রতিবাদ!

  রুশ-ইউক্রেন সংঘাত
  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইউক্রেনে হামলা শুরুর পর থেকেই প্রায় প্রতিদিনই যুদ্ধ বন্ধের প্রতিবাদে রাশিয়ায় বিক্ষোভ চলছে। এবার রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনেও যুদ্ধবিরোধী প্রতিবাদ জানানো হয়েছে!

স্থানীয় সময় সোমবার (১৪ মার্চ) রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল ‘চ্যানেল ওয়ান’-এ সন্ধ্যাকালীন সংবাদ পাঠ করছিলেন এক নারী উপস্থাপক। সে সময় আরেক নারী তার পেছনে যুদ্ধবিরোধী প্ল্যাকার্ড হাতে হঠাৎ দাঁড়িয়ে পড়েন।

বিজ্ঞাপন

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার খবরে বলা হয়, ওই নারীর হাতে থাকা প্ল্যাকার্ডে লেখা ছিল ‘কোনও যুদ্ধ নয়, যুদ্ধ বন্ধ করুন, অপপ্রচারে বিশ্বাস করবেন না, তারা এখানে মিথ্যে বলছে।’

জানাগেছে, প্রতিবাদী ওই নারী চ্যানেল ওয়ানেরই একজন সম্পাদক। তার নাম মেরিনা ওভসিয়াননিকোভা।

মানবাধিকার গোষ্ঠীগুলি জানিয়েছে, রাশিয়ায় স্বাধীন সাংবাদিকতার ওপর ক্র্যাকডাউন চালাচ্ছে সরকার। দেশটিতে যুদ্ধবিরোধী প্রতিবাদ ও ভিন্নমতের কণ্ঠস্বর বন্ধ করার চেষ্টা চলছে।

মেরিনা ওভসিয়াননিকোভা এখন পুলিশ হেফাজতে আছেন বলে ধারণা করা হচ্ছে। মানবাধিকার সংস্থাগুলো বলছে, এটি শুধু ওই নারীর প্রতিবাদ নয়, এটা পুরো রাশিয়ার চিত্র।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এক ভিডিওবার্তায় ওই নারীকে ধন্যবাদ জানিয়েছেন।

তিনি বলেন, আমি সেই রাশিয়ানদের প্রতি কৃতজ্ঞ যারা সত্য প্রকাশের চেষ্টা করছে। যারা ভুল তথ্যের বিরুদ্ধে লড়াই করে এবং সত্য বলছে তাদের প্রতি আমার আন্তরিক ধন্যবাদ।

কারাগারে বন্দী বিরোধী নেতা আলেক্সি নাভালনির মুখপাত্র কিরা ইয়ারমিশ টুইটারে লিখেছেন, বাহ, মেয়েটি দুর্দান্ত।

তিনি ঘটনার একটি ভিডিও পোস্ট করেছেন, যা দ্রুত ২.৬ মিলিয়নেরও বেশি ভিউ হয়েছে।