ঢাবির ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা আজ

  • ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ঢাকাসহ দেশের আটটি বিভাগীয় শহরের কেন্দ্রে বেলা ১১টায় শুরু হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তি পরীক্ষা।

শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) সকাল ১১টা থেকে শুরু হয়ে এই পরীক্ষা চলবে বেলা ১২টা পর্যন্ত। এ ইউনিটে একটি আসনের বিপরীতে ভর্তিযুদ্ধে লড়বেন ৩৮ জন৷

বিজ্ঞাপন

কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে মোট আসন ২ হাজার ৯৩৪টি। এর বিপরীতে এবার আবেদন করেছেন ১ লাখ ১২ হাজার ২২৫ জন শিক্ষার্থী।

এবারও ভর্তি পরীক্ষা হবে ১২০ নম্বরে। এর মধ্যে মূল পরীক্ষা ১০০ নম্বরে এবং মাধ্যমিক বা সমমান এবং উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষার ফলাফলের ওপর ভিত্তি করে থাকবে ২০ নম্বর। ওই ১০০ নম্বরের মধ্যে ৬০ নম্বরের বহুনির্বাচনী ও ৪০ নম্বরের লিখিত পরীক্ষা হবে আজ। এই বহুনির্বাচনী পরীক্ষার জন্য ৪৫ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় থাকবে।

এই পরীক্ষা শেষে ২৪ ফেব্রুয়ারি হবে ব্যবসায় শিক্ষা অনুষদের পরীক্ষা। এরপর ১ মার্চ বিজ্ঞান এবং ৯ মার্চ অনুষ্ঠিত হবে চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান ও অঙ্কন)।

তবে, চারুকলার পরীক্ষা পদ্ধতি একটু ব্যতিক্রম। এখানে ৪০ নম্বরের বহুনির্বাচনী ও ৬০ নম্বরের অঙ্কন পরীক্ষা দিতে হবে শিক্ষার্থীদের। এরমধ্যে বহুনির্বাচনী পরীক্ষার জন্য ৩০ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৬০ মিনিট সময় থাকবে।

গত ১৮ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার অনলাইন আবেদনের প্রক্রিয়া শুরু হয়। চলে ৫ জানুয়ারি পর্যন্ত৷ আবেদন ফি ছিল ১ হাজার ৫০ টাকা। ভর্তি পরীক্ষায় অংশ নিতে ৫ হাজার ৯৬৫ আসনের বিপরীতে চারটি ইউনিটের মাধ্যমে আবেদন করেছেন ২ লাখ ৭৯ হাজার ২ জন।