বৃষ্টি শঙ্কা ভাবাচ্ছে না উইলিয়ামসনকে

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2023-11-09 10:58:20

সেমিতে নিজেদের জায়গা নিশ্চিত করতে লঙ্কানদের বিপক্ষে আজ মাঠে নামছে নিউজিল্যান্ড। পয়েন্ট টেবিলের ৪র্থ স্থানটি দখল করতে হলে আজ জয় ছাড়া বিকল্প নেই কিউইদের হাতে। কিন্তু বেঙ্গালুরুতে আজ রয়েছে বৃষ্টির সম্ভাবনা। খেলা পরিত্যক্ত হলে পয়েন্ট ভাগাভাগি হবে, আর এমনটা হলেই বিপদে পড়ে যাবে উইলিয়ামসনের দল।

বিশ্বকাপ আসরে নিউজিল্যান্ডের ভাগ্য বরাবরই খারাপ, এই কথা বহুদিন ধরেই প্রচলিত। প্রতি আসরেই নিজেদের সর্বোচ্চটা দিয়ে বেশ ভালো খেলাই তারা উপহার দেয় ক্রিকেট বিশ্বকে। কিন্তু কাঙ্ক্ষিত সেই সোনালী ট্রফিটি উঁচিয়ে ধরার সৌভাগ্য এখনো হয়নি কিউইদের। খুব কাছে যেয়েও গত বিশ্বকাপে সেই স্বপ্নের তরী ডুবে গিয়েছিল তাদের। এবারও কি সেরকম কিছুর আশঙ্কা আছে? ভাগ্যের দোষে একটা অঘটন ঘটে যেতেই পারে এমনটাই আশঙ্কা করা হচ্ছে।

আজ বেঙ্গালুরুতে বাঁচা মরার লড়াইয়ে মুখোমুখি হচ্ছে শ্রীলঙ্কা ও নিউজিল্যান্ড। চ্যাম্পিয়ন্স ট্রফিতে জায়গা করে নিতে জয় ছাড়া পথ খোলা নেই লঙ্কানদের কাছে। ওদিকে সেমির দৌড়ে এগিয়ে যেতে হলেও জিততেই হবে কিউইদের। কিন্তু বেঙ্গালুরুতে আজ রয়েছে বৃষ্টির সম্ভাবনা। এই মাঠেই পাকিস্তানের বিপক্ষে নিজেদের সর্বশেষ ম্যাচটি খেলেছিল কিউইরা। ৪০১ রান তুলে পাকিস্তানকে বিশাল একটি টার্গেটও দিয়েছিল। পাকিস্তান ব্যাটিংয়ে নামার ২৫ ওভার পরেই বৃষ্টির কারণে ম্যাচটি বাতিল হয়। বৃষ্টিবিঘ্নিত সেই ম্যাচে আইন অনুযায়ী ২১ রানের জয় পায় পাকিস্তান। পাকিস্তান দূর্দান্ত সূচনা করলেও কে জানে হয়তো পুরো ম্যাচ খেলা হলে কিউইরা ম্যাচের গতি নিজেদের আয়ত্তে নিতেও পারত। আজ ৫ দিন পর আবারও সেই বেঙ্গালুরুর মাঠেই খেলা এবং আজও আছে বৃষ্টির সম্ভাবনা। আজকের ম্যাচ পরিত্যক্ত হলে সেমির দৌড়ে পাকিস্তান বা আফগানিস্তানের এগিয়ে যাওয়ার সম্ভাবনা বেড়ে যাবে। তখন পয়েন্ট টেবিলের হিসেব অনুযায়ী নিজেদের শেষ ম্যাচে জয় পেলেই নিউজিল্যান্ডকে টপকে ১০ পয়েন্ট নিয়ে সেমিফাইনালে চলে যাওয়ার সুযোগ থাকবে পাকিস্তান বা আফগানিস্তান উভয়ের হাতেই। তাই আজ পূর্ণ পয়েন্ট নিয়ে মাঠ না ছাড়লে কিউইদের জন্য অপেক্ষা করছে কঠিন এক বাস্তবতা।

ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে উইলিয়ামসন বলেছেন, ‘অনেক ব্যাপারই আমরা নিয়ন্ত্রণ করতে পারব না, আবহাওয়া তেমনই একটা। আপনি বলেছেন কিছুটা বৃষ্টি থাকতে পারে, আমাদের অবচেতন মনে সেটাই এখন আসবে। কিন্তু দিন শেষে আমাদের নজর ক্রিকেটেই থাকবে, সব নজর ও শক্তি সেখানেই দিতে চাই।’- ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে এমনটাই বলেছেন উইলিয়ামসন।

ভারত, দক্ষিণ আফ্রিকা আর অস্ট্রেলিয়া সেমিতে ইতিমধ্যে নিজেদের জায়গা নিশ্চিত করে বসে আছে। চতুর্থ স্থানের জন্য নিউজিল্যান্ডকে লড়তে হচ্ছে পাকিস্তান ও আফগানিস্তানের সঙ্গে, কারণ সমীকরণ মতে তিন দলেরই রয়েছে সম্ভাবনা, প্রত্যেকেরই আছে সমান ৮ পয়েন্ট। এই লড়াইয়ে এগিয়ে থেকে সেমিফাইনালে ভারতের বিপক্ষে ম্যাচে কারা খেলতে নামবে, তা জানার জন্য আরও কিছুক্ষণ অপেক্ষা করতে হবে ক্রিকেট বিশ্বকে।

এ সম্পর্কিত আরও খবর