সাকিবের কৌশলে ক্রিকেটের প্রথম ‘টাইমড আউট’ ম্যাথুজ

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2023-11-06 17:08:11

চেপে বসা সাদিরা সামারাবিক্রমাকে ফিরিয়ে লঙ্কানদের চাপে ফেলেন সাকিব। তড়িঘড়ি করে মাঠে নেমে অ্যাঞ্জেলো ম্যাথুজ দেখলেন, ভুল হেলমেট নিয়ে এসেছেন তিনি। এ নিয়ে আম্পায়ারের সাথে খানিকটা অলোচনাও হলো। তাতে নির্ধারিত দুই মিনিট সময় পেরিয়ে যায় ব্যাট করার। সুযোগটা কাজে লাগালেন সাকিব। টাইমড আউটের আপিল করলেন। আম্পায়ারও তাতে সায় দিলেন। কোনো বল মোকাবেলা না কারেই সাজঘরে ফিরতে হলো ম্যাথুজকে। আন্তর্জাতিক ক্রিকেটে যা এই প্রথম।

চলতি বিশ্বকাপে আইসিসির নিয়মানুযায়ী, কোনো ব্যাটার উইকেটে ছাড়ার দুই মিনিটের মধ্যে নতুন ব্যাটারকে উইকেটে এসে বল মোকাবেলা করতে হয়। সেটাই করতে পারেননি ম্যাথুজ। যেই সুযোগটাই লুফে নিয়েছেন সাকিব। তার জোড়া আঘাতে দেড়শ রানের আগেই ৫ উইকেট হারিয়েছে লঙ্কানরা।

তবে এমসিসির নিয়মানুযায়ী, তিন মিনিট সময় পান ব্যাটাররা। যদিও চলতি বিশ্বকাপে সেই নিয়ম প্রযোজ্য নয়। ১ মিনিট কমিয়ে সেটা ২ মিনিট করা হয়েছে। আর সেই নিয়মেই টাইম আউটের শিকার হতে হয়েছে লঙ্কান অলরাউন্ডারকে।

যদিও সিদ্ধান্তটি মানতে পারেননি ম্যাথুজ। উইকেট ছাড়ার সময় হাতে থাকা ব্যাট ও হেলমেট ছুড়ে ক্ষোভ ঝাড়তে দেখা গেছে তাকে। পরে বিষয়টি নিয়ে লঙ্কান অধিনায়ক কুসাল মেন্ডিসকেও দেখা গেছে বাংলাদেশ কোচ চান্ডিকা হাথুরুহিংসের সঙ্গে কথা বলতে।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত লঙ্কানদের সংগ্রহ ২৮ ওভার শেষে ১৫২ রানে ৫ উইকেট। উইকেটে আছেন আসালাঙ্কা। ও ধনঞ্জয় ডি সিলভা।

এ সম্পর্কিত আরও খবর