পাকিস্তান প্রথমে পরমাণু অস্ত্রের ব্যবহার করবে না: ইমরান খান

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
  • |
  • Font increase
  • Font Decrease

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, যুদ্ধ পরিস্থিতি দেখা দিলে পাকিস্তান প্রথমে পরমাণু অস্ত্রের ব্যবহার করবে না। কারণ ভারত-পাকিস্তান উভয়ে পরমাণু অস্ত্রধারী দেশ। যদি দুই দেশের উত্তেজনা বাড়ে, পরিস্থিতি আরো ভয়ঙ্কর হবে।

সোমবার  (৩ সেপ্টেম্বর)  লাহোরে শিখ সম্প্রদায়ের একটি সভায় ইমরান খান এসব কথা বলেন।  খবর রয়টার্স।

বিজ্ঞাপন

যুদ্ধ পরিস্থিতি দেখা দিলে ভারত শত্রুপক্ষের বিরুদ্ধে ‘প্রথমে পরমাণু অস্ত্র ব্যবহার করবে না’ বলে এখনো এই নীতি মেনে চলছে। সম্প্রতি ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং তার বক্তব্যে বলেন, যুদ্ধ পরিস্থিতি দেখা দিলে ভারত শত্রুপক্ষের বিরুদ্ধে ‘প্রথমে পরমাণু অস্ত্র ব্যবহার করবে না’ বলে এখনো প্রতিশ্রুতিবদ্ধ। কিন্তু, আগামী দিনে এ নীতি বদল করা হতে পারে। আর সেটি পরিস্থিতির নির্ভর করবে বলেও মন্তব্য করেন তিনি।

জুলাইয়ে জম্মু ও কাশ্মীরের বিশেষ রাজ্যের মর্যাদা বাতিল এবং কাশ্মীর ভেঙে দ্বিখণ্ডিত করার ঘোষণার পর থেকে ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনাকর পরিস্থিতির সৃষ্টি হয়।

কাশ্মীর ইস্যুতে শুরুর দিকে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান রাষ্ট্রদূত প্রত্যাহার, বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করা, আন্তর্জাতিক মহলের হস্তক্ষেপ কামনাসহ বেশ প্রতিক্রিয়া দেখান। তবে আস্তে আস্তে কাশ্মীর নিয়ে ইমরান খানের সুর নরম হয়ে আসছে।