পুঁজিবাজারে সূচকের আরও পতন

  • সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার সূচক সামান্য কমে শেষ হয়েছে এ দিনের লেনদেন কার্যক্রম। তবে এদিন লেনদেন সামান্য বেড়েছে উভয় পুঁজিবাজারে। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ১৩ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ৪৮ পয়েন্ট।

অন্যদিকে, এদিন ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৩৬১ কোটি ৫৩ লাখ টাকা, গত বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ৩৫২ কোটি ৫০ লাখ টাকা। অপরদিকে এদিন সিএসই’তে লেনদেন হয়েছে ১৫ কোটি ২৬ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড। গত কার্যদিবসের সিএসইতে লেনদেন হয়েছিল ৯ কোটি ৯৬ লাখ টাকা। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞাপন

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় ১০টা ৩০ মিনিটে, এরপর প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক ৫ পয়েন্ট বাড়ে। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা বাড়তে থাকে। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক গত কার্যদিবসের ১৫ পয়েন্ট বাড়ে। এরপর সূচক আবার নিম্নমুখী হতে থাকে। বেলা ১১টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৯ পয়েন্ট বাড়ে। তবে লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক ১৩ পয়েন্ট কমে দাঁড়ায় ৫ হাজার ৪৯১ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৯৬৭ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ৬ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ২৭৫ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৬১ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১০৬টির, কমেছে ১৯১টি এবং অপরিবর্তিত রয়েছে ৪৯টি কোম্পানির শেয়ারের দাম।

রোববার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ইউনাইটেড পাওয়ার, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ, মুন্নু সিরামিকস, গ্রামীণ ফোন, বাংলাদেশ সাবমেরিন কেবল, কনফিডেন্ট সিমেন্ট, সিঙ্গার বিডি, জেএমআই সিরিঞ্জ, অগ্রণী ইনস্যুরেন্স এবং মেঘনা পেট্রোলিয়াম।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৪৮ পয়েন্ট বেড়ে ১০ হাজার ১৭৮ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৫২ পয়েন্ট কমে ১৪ হাজার ৭২৪ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৭৮ পয়েন্ট কমে ১৬ হাজার ৮০৩ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১৫ কোটি ২৬ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- প্রভাতী ইনস্যুরেন্স, বিডি ওয়েল্ডিং, প্রিমিয়ার সিমেন্ট, ইউনাইটেড এয়ার, মতিন স্পিনিং, এশিয়া ইনস্যুরেন্স, সোনারবাংলা ইনস্যুরেন্স, রিপাবলিক ইনস্যুরেন্স এবং আরামিট সিমেন্ট।