সপ্তাহে একদিন কেন্দ্রীয় ব্যাংক থেকে রেপোতে টাকা পাবে ব্যাংক

  • নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ ব্যাংক লগো, ছবি: সংগৃহীত

বাংলাদেশ ব্যাংক লগো, ছবি: সংগৃহীত

আগামী মাস নভেম্বর থেকে সপ্তাহে এক দিন রেপোর (রিপারচেজ এগ্রিমেন্ট) মাধ্যমে ব্যাংকগুলোকে নগদ টাকা ধার দেবে বাংলাদেশ ব্যাংক।

সোমবার (২১ অক্টোবর) এক সার্কুলারে এ ঘোষণা দিয়েছে ব্যাংক খাতের নিয়ন্ত্রক সংস্থাটি।

বিজ্ঞাপন

সার্কুলারে বলা হয়, আগামী ১ নভেম্বর থেকে প্রতি সপ্তাহে কেবল মঙ্গলবার কেন্দ্রীয় ব্যাংকের থেকে রেপোতে টাকা ধার করতে পারবে ব্যাংকগুলো।

রিজার্জ মেইনটেন্যান্স পিরিয়ডের (আরএমপি) দিন ব্যাংকগুলো তাদের ক্যাশ রিজার্ভ রেশিও (সিআরআর) বজায় রাখতে ওভারনাইট রেপোতে টাকা নিতে পারবে।

দেশের মুদ্রাবাজারকে শক্তিশালী করতে এবং মুদ্রা ব্যবস্থাপনার উন্নতির জন্য চলতি ২০২৪-২৫ অর্থবছরের প্রথম দিন (১ জুলাই) থেকে কেন্দ্রীয় ব্যাংক দৈনিক রেপোতে টাকা ধার দেওয়া বন্ধ রাখে। এর পরিবর্তে প্রতি সপ্তাহে দুই দিন সোম ও বুধবার কেন্দ্রীয় ব্যাংক থেকে ব্যাংকগুলোকে রেপোর মাধ্যমে নগদ টাকা ধার দেওয়া হতো।

ব্যাংক কর্মকর্তারা জানিয়েছেন, রেপোর মাধ্যমে ব্যাংকগুলো কেন্দ্রীয় ব্যাংকের থেকে স্বল্প মেয়াদে অর্থ ধার করে। উন্মুক্ত এই বাজার কার্যক্রমের অংশ হিসেবে কেন্দ্রীয় ব্যাংক সরকারি সিকিউরিটিজ ক্রয় বা বিক্রয় করে বাজারে নগদ মুদ্রার সরবরাহ ও ঋণ পরিস্থিতি নিয়ন্ত্রণ করে থাকে।

সার্কুলারে বলা হয়, রেপোর জন্য নির্ধারিত দিনে অর্থাৎ মঙ্গলবার ব্যাংক বন্ধ থাকলে, পরের কার্যদিবসে রেপোতে টাকা ধার দেওয়া হবে।

তবে কেন্দ্রীয় ব্যাংকের স্ট্যান্ডিং লেন্ডিং ফ্যাসিলিটি এবং স্ট্যান্ডিং ডিপোজিট ফ্যাসিলিটি বিদ্যমান হারে প্রতিদিন অব্যাহত থাকবে বলেও সার্কুলারে উল্লেখ করা হয়েছে।