ভারত সফরে সাকিবকে মিস করবেন মুশফিক

  ক্রিকেটে নিষিদ্ধ সাকিব
  • স্পেশাল করেসপন্ডেন্ট বার্তাটোয়েন্টিফোর.কম
  • |
  • Font increase
  • Font Decrease

লড়াইয়ের চ্যালেঞ্জ নিয়ে ভারতের পথে দেশ ছাড়েন মুশফিক

লড়াইয়ের চ্যালেঞ্জ নিয়ে ভারতের পথে দেশ ছাড়েন মুশফিক

বাংলাদেশের ক্রিকেটপ্রেমীরা এখনো যেন বিশ্বাস আর অবিশ্বাসের দোলায় দুলছেন! সাকিব আল হাসান এক বছর ক্রিকেট মাঠে থাকবেন না এটা মেনে নিতেই পারছেন না ভক্তরা। কিন্তু বাস্তবতা হলো-জুয়াড়িদের অনৈতিক প্রস্তাব লুকিয়ে এখন মাঠের বাইরে টাইগারদের সদ্য সাবেক টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক।

বুধবার তাকে ছাড়াই ভারত মিশনে ঢাকা ছাড়ল বাংলাদেশ ক্রিকেট দল। ৩ নভেম্বর দিল্লিতে টি-টোয়েন্টি ম্যাচ দিয়ে শুরু লড়াই। দলের নেতৃত্বে রয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ। সফরে দলে তামিম ইকবাল না থাকলেও আছেন আরেক অভিজ্ঞ ক্রিকেটার মুশফিকুর রহিম।

বিজ্ঞাপন

সাবেক এই অধিনায়ক ঢাকা ছাড়ার আগে জানাচ্ছিলেন ভারত সফরে তারা সাকিবকে মিস করবেন।, বুধবার বিকেলে দেশ ছাড়ার আগে জানাচ্ছিলেন, ‘দেখুন, বাস্তব সত্য হলো সাকিবের বিকল্প কেউ হতে পারে না। আমাদের নাম্বার ওয়ান ক্রিকেটার। ওকে অবশ্যই আমরা মিস করব। সাকিবকে ছাড়া খেলাটা আসলে অনেক কঠিন।’

তবে মুশফিক মনে করেন, সাকিবের জায়গায় যারা একাদশে আসবে-তাদের সামনে নিজেকে প্রমাণের বড় সুযোগ থাকছে। একবছরের জন্য সাকিব নেই। নিজের অবস্থানটাও পোক্ত করার সুযোগ পাবেন বিকল্প সেই ক্রিকেটার। টি-টোয়েন্টিতে সাকিবের জায়গায় দলে অন্তর্ভূক্ত হয়েছেন তাইজুল ইসলাম।

বাংলাদেশ ক্রিকেট দলের সঙ্গে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন

সাকিবের জন্য সবার কাছে দোয়াও চাইলেন মুশফিক, ‘শুধু আমার জন্য না, সাকিবের জন্য দোয়া চাইছি। ও যেন আবার মানসিকভাবে শক্ত হয়ে ফিরে আসে। সবাইকে তার পাশে থাকতে হবে।’

ভারত সফর যে কোনো দলের জন্যই চ্যালেঞ্জ। সেই চ্যালেঞ্জ নিতে প্রস্তুত মুশফিক। সাবেক এই অধিনায়ক জানাচ্ছিলেন, ‘ভারত এক নম্বর দল, ওদের সঙ্গে খেলা অবশ্যই বড় চ্যালেঞ্জ। আমি মনে করি চ্যালেঞ্জ যখন থাকবে তখনই ভালো করার প্রেরণাটাও আরও বেশি থাকবে। সবার কাছে দোয়া চাইছি।’

৩ নভেম্বর দিল্লিতে টি-টোয়েন্টি ম্যাচ দিয়ে শুরু হবে মাহমুদউল্লাহ-মুশফিকদের ভারত সফর। পরের দুটি টি-টোয়েন্টি ৭ ও ১০ নভেম্বর রাজকোট ও নাগপুরে।

তারপর টেস্ট লড়াই। ভারতের সঙ্গে সিরিজের প্রথম টেস্ট শুরু ১৪ নভেম্বর, ইন্দোরে। ২২ নভেম্বর কলকাতায় শুরু বাংলাদেশ-ভারতের প্রথম দিবা-রাত্রির টেস্ট।