হ্যান্ড স্যানিটাইজার তৈরি ও বিনামূল্যে বিতরণ করছে গ্রীন ভয়েস

  • নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

হ্যান্ড স্যানিটাইজার তৈরি করছে গ্রীন ভয়েস, ছবি: সংগৃহীত

হ্যান্ড স্যানিটাইজার তৈরি করছে গ্রীন ভয়েস, ছবি: সংগৃহীত

বাংলাদেশের অন্যতম পরিবেশবাদী যুব সংগঠন গ্রীন ভয়েস হ্যান্ড স্যানিটাইজার তৈরির উদ্যোগ গ্রহণ করেছে। উৎপাদনকৃত এই হ্যান্ড স্যানিটাইজারগুলো বিনামূল্যে শ্রমিক-দিনমজুর ও রিকশাচালকদের মাঝে বিতরণ করা হবে।

মঙ্গলবার (২৪ মার্চ) এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে গ্রীন ভয়েস বিষয়টি নিশ্চিত করে।

বিজ্ঞাপন

হ্যান্ড স্যানিটাইজার প্রস্তুতকরণ কর্মসূচির উদ্বোধন করেন গ্রীন ভয়েস এর উপদেষ্টা ও বাপার যুগ্ম সম্পাদক স্থপতি ইকবাল হাবীব। এছাড়াও উপস্থিত ছিলেন নাগরিক উদ্যোগের প্রধান নির্বাহী জাকির হোসেন ও সাবেক ছাত্রনেতা রুহিন হোসেন প্রিন্স, সহ-সমন্বয়ক হুমায়ন কবির, আরিফ হোসেন, আব্দুস ছাত্তার, শাকিল কবির, সাচিনু মারমাসহ গ্রীন ভয়েস এর স্বেচ্ছাসেবকবৃন্দ।

বাপার যুগ্ম সম্পাদক স্থপতি ইকবাল হাবীব বলেন, করোনাকে পুঁজি করে একদল মুনাফাখোর ব্যবসায়ী স্যানিটাইজার ও মাস্কের মজুত করে কৃত্রিম সংকট ও এর মূল্য বৃদ্ধি করে দিয়েছে। ফলে এসব জিনিস সাধারণ খেটে খাওয়া দিনমজুরদের ক্রয় ক্ষমতার বাইরে চলে গেছে। এমতাবস্থায় গ্রীন ভয়েস এর স্যানিটাইজার প্রস্তুতের উদ্যোগ গ্রহণ এবং তা বিনামূল্যে অসহায় মানুষের মাঝে বিতরণ প্রশংসার দাবিদার।

গ্রীন ভয়েস এর প্রধান সমন্বয়ক বলেন, হ্যান্ড স্যানিটাইজারের চাহিদা বেড়ে যাওয়ায় একদিকে যেমন এর সংকট দেখা দিয়েছে। তেমনি এর তৈরির সরঞ্জামেরও কৃত্রিম সংকট সৃষ্টি করে মূল্য বৃদ্ধি করে দেওয়া হয়েছে। ফলে স্যানিটাইজার তৈরির উপকরণ অধিক মূল্যে ক্রয় করতে হচ্ছে। তিনি সরকারকে এসব অসাধু ব্যবসায়ীদের আইনের আওতায় এনে কঠোর শাস্তির দাবি জানান।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ইতোমধ্যে তৈরিকৃত স্যানিটাইজারগুলো ঢাকা শহরের বিভিন্ন এলাকায় এবং দেশের বিভিন্ন জায়গায় রিকশাচালক-দিনমজুরদের মাঝে বিনামূল্যে বিতরণ করা হয়েছে। স্যানিটাইজার তৈরির পাশাপাশি গ্রীন ভয়েস খাদ্য সংকটে থাকা শ্রমজীবী মানুষের মাঝে বিনামূল্যে শুকনো খাবার সরবরাহের পরিকল্পনা গ্রহণ করেছে বলেও বিজ্ঞপ্তিতে জানা গেছে।