করোনা: দরিদ্রদের আবাসন ও জীবিকার ব্যবস্থা ভাসানচরে

  বাংলাদেশে করোনাভাইরাস
  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ভাসানচর

ভাসানচর

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে নিম্ন আয়ের মানুষ শহরে জীবন-যাপনে অক্ষম হলে তাদের পুনর্বাসনের জন্য ভাসানচরে পর্যাপ্ত আবাসন ও জীবিকা নির্বাহের ব্যবস্থা করা হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

সোমবার (২৩ মার্চ) বিকাল সাড়ে ৪টায় সচিবালয়ে মন্ত্রিপরিষদের সম্মেলন কক্ষে সাংবাদিকদের ব্রিফিংকালে তিনি এ কথা বলেন।

বিজ্ঞাপন

সচিব জানান, করোনার কারণে কোনো দরিদ্র নিম্ন আয়ের ব্যক্তি শহরে জীবন-যাপনে অক্ষম হলে সরকার তাকে ‘ঘরে ফেরা কর্মসূচি’র অধীনে নিজ নিজ গ্রাম বা ঘরে প্রয়োজনীয় সহায়তার ঘোষণা দিয়েছে। জেলা প্রশাসকরা এজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন। এ লক্ষ্যে সরকার ভাসানচরে মানুষের জন্য পর্যাপ্ত আবাসন ও জীবিকা নির্বাহের ব্যবস্থা করেছে। 

তিনি জানান, আগ্রহী ব্যক্তিবর্গকে সরকার এই সুযোগ গ্রহণের আহ্বান জানাচ্ছে। ভাসানচরের সুযোগ-সুবিধা গ্রহণ করে নিজেদের স্বনির্ভর করে তোলার জন্য পর্যাপ্ত সংখ্যক ব্যক্তিবর্গকে সেখানে প্রেরণের জন্য সব জেলা প্রশাসকদেরও নির্দেশনা দেয়া হয়েছে। করোনাভাইরাসজনিত কার্যক্রম বাস্তবায়নের কারণে দরিদ্র জনগোষ্ঠীর আয়-অন্নসংস্থানে অসুবিধা নিরসনে জেলা প্রশাসকদের খাদ্য ও আর্থিক সাহায্য দেওয়ার নির্দেশনা দেয়া হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, প্রধানমন্ত্রী ইতোমধ্যে ৫০০ ডাক্তারের তালিকা করার জন্য বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনকে (বিএমএ) নির্দেশ দিয়েছেন, যেন তারা করোনাভাইরাস নিয়ন্ত্রণে দায়িত্ব পালন করতে পারেন। সবরকম সামাজিক, রাজনৈতিক, ধর্মীয় জনসমাগমে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। অসুস্থ, জ্বর, সর্দি, কাশিতে আক্রান্ত ব্যক্তিদের মসজিদে না যেতে বারংবার নির্দেশনা দেয়া হচ্ছে। তা ভঙ্গ করে একজন মিরপুরে মসজিদে যাওয়ায় অন্য ব্যক্তিও আক্রান্ত হয়েছে। এ বিষয়ে ধর্মপ্রাণ ব্যক্তিদের ইসলামিক ফাউন্ডেশন এবং ধর্মীয় নেতৃবৃন্দের অনুশাসন কঠোরভাবে মেনে চলতে বিশেষ অনুরোধ জানানো হচ্ছে।

এসময় স্বাস্থ্য সচিব প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস, মো. আসাদুল ইসলাম ও তথ্যসচিব কামরুন নাহারসহ কয়েকটি মন্ত্রণালয়ের সচিব উপস্থিত ছিলেন।